মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

লোহাগড়ায় ৫ দিনব্যাপী শ্রী শ্রী বাসন্তী পূজা শুরু

লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি
  ১৫ এপ্রিল ২০২৪, ১১:৫৩
লোহাগড়ায় ৫ দিনব্যাপী শ্রী শ্রী বাসন্তী পূজা শুরু

নড়াইলের লোহাগড়া উপজেলার ঐতিহ্যবাহী ও প্রাচীন ধর্মীয় প্রতিষ্ঠান শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দির প্রাঙ্গণে রোববার (১৪ এপ্রিল) সন্ধ্যায় ষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হয়েছে ৫ দিনব্যাপী শ্রী শ্রী বাসন্তী পূজা।

বাসন্তী পূজা উপলক্ষে শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দির প্রাঙ্গন সেজেছে অপরুপ সাজে। বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে সমগ্র মন্দির প্রাঙ্গণ। বাসন্তী পূজা উপলক্ষে মন্দির প্রাঙ্গণে রকমারি পণ্যের পসরা সাজিয়ে বসেছে দোকানীরা।

এদিন সন্ধ্যায় পাঁচ দিনব্যাপী বাসন্তী পূজার আনুষ্ঠানিক উদ্বোধন করেন নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সভাপতি এবং অত্র মন্দিরের প্রধান উপদেষ্টা বর্ষিয়ান আইনজীবী বাবু সুবাস চন্দ্র বোস। বাসন্তী পূজা উদযাপন পর্ষদের আহবায়ক অচিন্ত্য মজুমদার বুদ্ধ'র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দির পরিচালনা পর্ষদের সভাপতি মো: জহুরুল ইসলাম, শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালিমাতা মন্দির পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক শিব প্রসাদ ভট্টাচার্য, জয়পুর পরশমনি মহাশ্বশ্মান পরিচালনা পর্ষদের আহবায়ক বলদেব বিশ্বাস, উপজেলা পূজা উদযাপন পর্ষদের সহ-সভাপতি গৌতম দেওয়ান, উপজেলা পূজা উদযাপন পর্ষদের সাধারণ সম্পাদক পরীক্ষিত শিকদার, সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী যুব লীগের সভাপতি আশরাফুল আলম প্রমূখ।

পুরাণ অনুযায়ী, সমাধি নামক বৈশ্যের সঙ্গে মিলে রাজা সুরথ বসন্তকালে ঋষি মেধসের আশ্রমে দেবী দুর্গার আরাধনা করেন। যা পরে বাসন্তী পুজো নামে প্রসিদ্ধ লাভ করে। আগামী বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিসর্জনের মাধ্যমে শেষ হবে শ্রী শ্রী বাসন্তী পূজা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে