রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জাবিতে প্রথম গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি
  ০৭ মে ২০২৪, ১৬:২৩
ছবি-যায়যায়দিন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথমবারের মতো ‘নেভিগেটিং কমপ্লেক্সিটি: ইন্টারডিসিপ্লিনারি পার্সপেক্টিভস অন সোশ্যাল চ্যালেঞ্জেস’ শীর্ষক গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে নয়টায় সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে প্রধান অতিথি হিসেবে কনফারেন্স উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, গবেষণায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভালো করছে। বিশ্বের সেরা দুই শতাংশ গবেষকদের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন গবেষক রয়েছেন, যা আমাদের জন্য গৌরবের।

টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে শিক্ষা ও গবেষণার ওপর এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪- এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বুয়েটের সাথে যৌথভাবে প্রথম স্থান অর্জন করেছে। এ কনফারেন্স বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এগিয়ে নিতে সহায়ক হবে বলে আশা রাখি।

প্রথম গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স-২০২৪ এর আহ্বায়ক ও সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, সামাজিক সংকট মোকাবেলায় বিভিন্ন বিভাগ একসাথে ইন্টারডিসিপ্লিনারি বিষয়গুলোর ওপর যৌথ গবেষণা পরিচালনা করা যায়, এটাই আমাদের এই গবেষণা সম্মেলনের প্রয়াস। এর মাধ্যমে শিক্ষার্থীরা শিক্ষকদের সাথে আরো বেশি যৌথ গবেষণার সুযোগ পাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সমাজবিজ্ঞান ও আইন অনুষদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রথমবার আয়োজিত এই কনফারেন্সে ৯টি প্লেনারি সেশনে ৭০ টি গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকোত্তর, এমফিল এবং পিএইচডির শিক্ষার্থীরা তাদের গবেষণার সারসংক্ষেপ করেন। এছাড়াও কনফারেন্স উপলক্ষে সমাজবিজ্ঞান অনুষদে দু’দিন ব্যাপী বই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে