মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

লন্ডন ও নিউ ইয়র্ক থেকে ড. হারুন—অর—রশিদের নতুন গ্রন্থ প্রকাশ

গাজীপুর প্রতিনিধি
  ১৭ এপ্রিল ২০২৪, ১৭:৫৪
লন্ডন ও নিউ ইয়র্ক থেকে ড. হারুন—অর—রশিদের নতুন গ্রন্থ প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সাবেক অধ্যাপক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বর্তমানে বঙ্গবন্ধু চেয়ার রাষ্ট্রবিজ্ঞানী ড. হারুন—অর—রশিদের নতুন গ্রন্থ ‘আন্ডারস্ট্যান্ডিং ফিফটি ইয়ার্স অব বাংলাদেশ পলিটিক্স: স্ট্র্যাগেলস, অ্যাচিভমেন্ট এবং চ্যালেঞ্জেস’ একযোগে অতি সম্প্রতি (মার্চ ২০২৪) লন্ডন ও নিউ ইয়র্ক থেকে ইংরেজি ভাষায় হার্ড ও পেপারব্যাক উভয় ভার্সনে প্রকাশিত হয়েছে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ’ (টেইলর এন্ড ফ্রান্সিস গ্রুপ) এর প্রকাশক।

২২৪ পৃষ্ঠার এ গ্রন্থে অন্যান্যের মধ্যে ভূমিকা, উপসংহার ছাড়া ৫টি অধ্যায় রয়েছে। অধ্যায়সমূহ হচ্ছে— স্বাধীনতা—উত্তর বঙ্গবন্ধু সরকারের শাসনকাল, অবিকশিত গণতান্ত্রিক ব্যবস্থায় সাংবিধানিক উন্নয়ন/পরিবর্তনে বিচার বিভাগের ভূমিকা, শেখ হাসিনা সরকারের অর্জন ও চ্যালেঞ্জসমূহ, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা ও বাংলাদেশে সিভিল সোসাইটির স্বরূপ ও অবস্থান।

সংক্ষেপে গ্রন্থের প্রতিপাদ্য বিষয় হচ্ছে— স্বাধীনতা—উত্তর গত ৫০ বছরের বাংলাদেশের রাজনীতির গতি—প্রকৃতি, ক্রমান্বয়ে বঙ্গবন্ধু সরকারের গণতন্ত্র সংকোচনের কারণ ও সবক্ষেত্রে তখনকার বিরোধীদল বা শিবিরের ভূমিকা, বাংলাদেশের শাসনতান্ত্রিক বা সাংবিধানিক উন্নয়ন/পরিবর্তনে বিচার বিভাগের ভূমিকা, শেখ হাসিনা সরকারের আমলে বাংলাদেশের সার্বিক উন্নয়নের ব্যাখ্যা—বিশ্লেষণ ও তাঁর সরকারের সম্মুখে চ্যালেঞ্জসমূহ, ব্রিটিশ—পাকিস্তান আমল থেকে ২০১৮ পর্যন্ত অনুষ্ঠিত নির্বাচনসমূহের গ্রহণযোগ্যতা বিষয়ক মূল্যায়ন, বাংলাদেশের তথাকথিত সিভিল সোসাইটি কীভাবে রাজনৈতিক দলের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়ে স্বকীয়তা বা স্বতন্ত্রসত্তা হারিয়েছে, সরকার ও প্রধান বিরোধীদলের মধ্যে চরম অসহিষ্ণু সম্পর্কের কারণ, অন্যকথায়, বাংলাদেশের রাজনীতির পরস্পরবিরোধী দ্বি—ধারায় বিভাজন এবং কেন তা সাংঘর্ষিক রূপ পরিগ্রহ করছে, ইত্যাদি।

গ্রন্থের অধিকাংশ লেখকের ২০২১—২০২২ সময়ে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু প্রফেসরিয়াল ফেলো হিসেবে সম্পন্ন গবেষণা—কর্মের ওপর ভিত্তি করে প্রণীত।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে