বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

স্বনির্ভর দেশ গড়তে প্রাণী সম্পদের উৎপাদন বাড়াতে হবে: এনামুল হক শামীম 

শরীয়তপুর প্রতিনিধি
  ১৮ এপ্রিল ২০২৪, ১৭:২৭
স্বনির্ভর দেশ গড়তে প্রাণী সম্পদের উৎপাদন বাড়াতে হবে: এনামুল হক শামীম 

শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য ও সাবেক পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, দেশকে স্বনির্ভর করতে হলে আমাদের প্রাণী সম্পদের উৎপাদন বৃদ্ধি করতে হবে। সুস্থ সবল জাতি গঠনে আমিষ এবং পুষ্টি চাহিদা পুরণে এর বিকল্প নেই।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সেই লক্ষ্যকে সামনে রেখে প্রাণী সম্পদের উৎপাদন বৃদ্ধিতে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করার কাজে মনোনিবেশ করেছে। আমাদের চাষাবাদের ক্ষেত্রে যথাযথ প্রশিক্ষন নিয়ে প্রযুক্তিকে কাজে লাগাতে হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে শরীয়তপুরের ভেদরগঞ্জে প্রাণী সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী -২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এনামুল হক শামীম এমপি তাঁর বক্তব্যে এসব কথা বলেন। সারাদেশে একই সঙ্গে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এনামুল হক শামীম আরও বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন- ২০৪১ বাস্তবায়ন করতে সামগ্রিক কৃষি উন্নয়ন তথা প্রাণিসম্পদের টেকসই উন্নয়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা অর্জন ও সবার জন্য সুষম পুষ্টির সুযোগ সৃষ্টি করতে হবে।

প্রাণিসম্পদ সেক্টর দেশের প্রাণিজ আমিষের চাহিদা পূরণের লক্ষ্যে গবাদিপশু, হাঁস-মুরগি ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিসহ গবাদিপশু-পাখির জাত সংরক্ষণ, রোগ নিয়ন্ত্রণ ও পুষ্টি নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি বলেন, চামড়াসহ বিভিন্ন উপজাত পণ্য রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনেও এ খাতের অবদান গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার নিরাপদ প্রাণিজ পুষ্টি উৎপাদনের লক্ষ্যে দেশব্যাপী বিভিন্ন কর্মপরিকল্পনার বাস্তবায়ন করে যাচ্ছে।

প্রাণিসম্পদ খাত নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদন ও পুষ্টি নিরাপত্তার একটি অন্যতম গুরুত্বপূর্ণ খাত। মানবসভ্যতা বিকাশের প্রতিটি স্তরে প্রাণিসম্পদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এজন্য যার যার অবস্থান থেকে কাজ করতে হবে।

ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজিবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, ভেদরগঞ্জ পৌরসভার মেয়র আবুল বাশার চোকদার প্রমূখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে