বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

পূর্বধলায় প্রাণি সম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত 

পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি
  ১৮ এপ্রিল ২০২৪, ১৮:২৮
পূর্বধলায় প্রাণি সম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত 

“প্রাণি সম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রকোণার পূর্বধলায় আজ বৃহস্পতিবার দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের উদ্যোগে উপজেলার হ্যালিপ্যাড মাঠে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

মেলায় বিভিন্ন প্রজাতির প্রাণির প্রায় ৩০টির মত স্টল বসে। আয়োজনের সহযোগিতায় ছিল প্রাণি সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রানালয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান।

স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এম.এম.এ আওয়াল তালুকদার। উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মাসুম আহমেদের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আইয়োব আলী, সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো: নিজাম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মোতাহার হোসেন খান বকুল, উপজেলা কৃষি অফিসার সারোয়ার হোসেন, পূর্বধলা প্রেসক্লাবের সভাপতি জুলফিকার আলী শাহীন প্রমুখ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী সাদিকুল জাহান রিদান, পূর্বধলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: জায়েজুল ইসলাম, পূর্বধলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মো: শফিকুল ইসলাম খান, সাংবাদিক এমদাদুল ইসলাম, মোস্তাক আহমেদ খান প্রমুখ।

আয়োজনে কাঙ্খিত সংখ্যক উদ্যোক্তা ও খামারীরা অংশগ্রহন না করায় বক্তারা ক্ষোভ প্রকাশ করেন। স্টলে কোনো উল্লেখ যোগ্য প্রাণি ছিলনা এবং পুরো প্যান্ডেলের চেয়ারগুলিও ছিল শুন্য।

ভবিষ্যতে আরও ব্যপক আয়োজন ও অংশগ্রহনের মাধ্যমে এসব প্রদর্শনীর আয়োজনের জন্য পরামর্শ দেন তারা। তবে মেলা আয়োজক কমিটির লোকজন জানায়, প্রচন্ড গরমের কারনে কিছুটা সীমবদ্ধতা থাকায় উদ্যোক্তা ও খামারীদের অংশগ্রহণ কিছুটা কম ছিল। উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান তার বক্তব্যে বলেন, দেশ স্বাধীনের পর থেকে এই দেশে বিভিন্ন জাতের পশু পালনের বিষয়ে আমরা ব্যাপক সফলতা অর্জন করেছি। হাঁস-মুরগী, ডিম, দুগ্ধ উৎপাদনেও আমরা লক্ষ্যমাত্রা অর্জন করছি।

এর মাধ্যমে দেশে বেকারত্বের হারও কমছে। তাই প্রাণি সম্পদ প্রদর্শনীর মাধ্যমে এই অঞ্চলের মানুষ যাতে উন্নত প্রজাতির গবাদিপশু ও পাখি লালন-পালনে উদ্বুদ্ধ হয় সেই লক্ষে কাজ করে যেতে হবে। আর এ জন্য এসব প্রদর্শনীর কোন বিকল্প নেই।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে