বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

দেশকে স্বনির্ভর করতে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করতে হবে: এমপি ওমর ফারুক সুমন 

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি
  ১৮ এপ্রিল ২০২৪, ১৯:২৮
দেশকে স্বনির্ভর করতে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করতে হবে: এমপি ওমর ফারুক সুমন 

নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর মৎস্য ও প্রাণিনসম্পদ মন্ত্রণায়ের সহযোগিতায় বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১১ টায় উপজেলা পরিষদ মাঠে প্রাণিসম্পদ প্রদশর্নীর শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এবং বক্তব্য রাখেন নওগাঁ- ৬(আত্রাই-রাণীনগর) আসনের স্থানীয় সংসদ সদস্য,

বিদ্যুৎ-জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণায় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য,নওগাঁ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক এ্যাডঃ মোঃ ওমর ফারুক সুমন এমপি।

তিনি বলেন, দেশকে স্বনির্ভর করতে হলে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করতে হবে। সুস্থ সবল জাতি গঠনে আমিষ এবং পুষ্টি চাহিদা পুরণে এর বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সেই লক্ষ্যকে সামনে রেখে প্রাণীসম্পদের উৎপাদন বৃদ্ধিতে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করার কাজে মনোনিবেশ করেছেন।

ওমর ফারুক সুমন এমপি বলেন,প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিশন-২০৪১ বাস্তবায়ন করতে সামগ্রিক কৃষি উন্নয়ন তথা প্রাণিসম্পদের টেকসই উন্নয়নের মাধ্যমে খাদ্য নিরাপত্তা অর্জন ও সবার জন্য সুষম পুষ্টির সুযোগ সৃষ্টি করতে হবে।

প্রাণিসম্পদ সেক্টর দেশের প্রাণিজ আমিষের চাহিদা পূরণের লক্ষ্যে গবাদিপশু, হাঁস-মুরগি ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিসহ গবাদিপশু-পাখির জাত সংরক্ষণ,রোগ নিয়ন্ত্রণ ও পুষ্টি নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি আরও বলেন, চামড়াসহ বিভিন্ন উপজাত পণ্য রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনেও এ খাতের অবদান গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার নিরাপদ প্রাণিজ পুষ্টি উৎপাদনের লক্ষ্যে দেশব্যাপী বিভিন্ন কর্মপরিকল্পনার বাস্তবায়ন করে যাচ্ছে।

প্রাণিসম্পদ খাত নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদন ও পুষ্টি নিরাপত্তার একটি অন্যতম গুরুত্বপূর্ণ খাত। মানবসভ্যতা বিকাশের প্রতিটি স্তরে প্রাণিসম্পদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী -২০২৩ এর উদ্বোধনী ও আলোচনা সভায় এ্যাডঃ মোঃ ওমর ফারুক সুমন এমপি তাঁর বক্তব্যে এসব কথা বলেন। সারাদেশে একই সঙ্গে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আত্রাই উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ এবাদুর রহমান এবাদ প্রামানিক, এবং স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার মোঃ আবু আনাছ।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অঞ্জন কুমার দাস, ওসি মোঃ জহুরুল ইসলাম, ভাইস- চেয়ারম্যান শেখ মোঃ হাফিজুল ইসলাম, মহিলা ভাইস- চেয়ারম্যান মমতাজ বেগম,নওগাঁ জেলা পরিষদ সদস্য চৌধুরী গোলাম মোস্তফা বাদল,উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোঃ আজিজুর রহমান পলাশ।

উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোঃ তোফাজ্জল হোসেন মীর,মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ মোয়াজ্জেম হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম নাসির উদ্দিন, মৎস্য অফিসার পলাশ দেবনাথ, সাংবাদিক এসএম কামাল উদ্দিন টগর প্রমুখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে