বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি
  ১৮ এপ্রিল ২০২৪, ২১:৩৭
চাঁপাইনবাবগঞ্জে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন

‘প্রাণী সম্পদে ভরবো দেশ-গড়বো স্মার্ট বাংলাদেশ’ স্লোগানে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল)দুপুরে সদর উপজেলা প্রণীসম্পদ দপ্তর ক্যাম্পাস চত্বরে উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এবং প্রাণীসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় তথ্য প্রযুক্তির মাধ্যমে (ভার্চুয়ালী) প্রাণীসম্পদ সেবা সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চাঁপাইনবাবগঞ্জে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ তাছমিনা খাতুন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তসিকুল ইসলাম (তসি), জেলা প্রাণীসম্পদ অফিসার ডাঃ মোঃ গোলাম মোস্তফা, সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ মিন্টু রহমান, কৃত্রিম প্রজনন উপ-পরিচালক ডাঃ মোঃ এমরান আলী।

সূচনা বক্তব্যেদেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইয়ামিন আলী জানান, বর্তমানে সদর উপজেলায় ২ লাখ ৫০ হাজার ৫৫টি গরু, ৩ হাজার ২২৮টি মহিষ, ২ লাখ ২ হাজার ১৮০টি ছাগল, ৩০ হাজার ৫২০টি ভেড়া, ৩ লাখ ৯৫ হাজারটি মুরগি, ৭০ হাজার ৫১২টি হাঁস, ১ লাখ ১৯ হাজার ১০০টি কবুতর, ৯৫ হাজার ৭০০টি কোয়েল পাখি, টার্কি ২১ হাজার ২০০টি এবং সৌখিন পাখি ১ হাজার ৯০০টি লালন- পালন করা হচ্ছে।

তিনি আরো জানান, এই উপজেলায় ২০২২-২৩ অর্থবছরে দুধ উৎপাদন হয় ৪২ হাজার ৪ লাখ মেট্রিক টন, মাংস ৩১ হাজার ১ লাখ মেট্রিক টন এবং ডিম উৎপাদন হয় ৬৭০.০২ কোটি। যা চাহিদার তুলনায় কিছুটা বেশি।

এসময় জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, নামোশংকরবাটী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল জলিল, বাবু পোল্ট্রি ফিড এর স্বত্বাধিকারী রাকিবুল ইসলাম বাবু, ফাতেমা চিকস্ এ্যান্ড পোল্ট্রি সেলস্ সেন্টার স্বত্বাধিকারী প্রভাষক,মো:সেলিম রেজা সহ জেলার বিশিষ্ট জন প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় ৪২টি স্টলের মালিকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা/ কর্মচারী লোকজন উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে দেশের বিভিন্ন উন্নত জাতের গরু, মহিষ, ছাগল-ভেড়া, দুম্বা, ঘোড়া, কবুতর, খরগোশ, কুকুর, বিড়াল, হাঁস-মুরগিসহ গৃহপালিত নানা ধরনের প্রাণির দেখতে ভীড় জমায় পশু প্রেমীরা।

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ এবং প্রদর্শনের লক্ষ্য এবং উদ্দেশ্য হচ্ছে, প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি করা, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি করা, ক্ষুদ্র খামারী ও উদ্যোক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি, বিজ্ঞান ভিত্তিক লালন-পালন কৌশল অবহিত করা, উন্নত জাতের পশু পাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করা এবং জনসাধারণের জন্য নিরাপদ প্রাণীজ আমিষ সরবরাহ নিশ্চিত করা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে