বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : এমপি রশিদুজ্জামান

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
  ১৯ এপ্রিল ২০২৪, ১৬:০২
পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর : এমপি রশিদুজ্জামান

খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. রশীদুজ্জামান বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য সুস্থ্য সবল জাতি গঠন জরুরি। সুস্থ্য সবল জাতি গঠন করতে হলে পুষ্টি চাহিদা নিশ্চিত করার কোন বিকল্প নাই উল্লেখ করে এমপি রশীদুজ্জামান বলেন, আমাদের যে প্রয়োজনীয় প্রাণীজ আমিষের চাহিদা রয়েছে তা বেশিরভাগ মাছ, মাংস, দুধ ও ডিম থেকে আসে। এ জন্য সরকার প্রাণী সম্পদ উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করায় বিগত কয়েক বছরের ব্যবধানে দেশে প্রাণী সম্পদ এর উৎপাদন বেড়েছে।

তিনি বলেন, আমি নিজেই একজন খামারী ছিলাম। আমি উন্নত জাতের ছাগল এবং গাভী পালন করেছি। পুষ্টি চাহিদা পূরণ করার পাশাপাশি বেকারত্ব দূরীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে প্রাণী সম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে উল্লেখ করে তিনি বলেন, করোনা পরবর্তী ইউক্রেন যুদ্ধের কারণে গো-খাদ্য সহ প্রাণী সম্পদ উৎপাদনের উপকরণের মূল্য বৃদ্ধি পেয়েছে। এ ক্ষেত্রে প্রাকৃতিক খাদ্য উৎপাদনের উৎস গুলো সংরক্ষণ করে প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বৃদ্ধি সহ এর ব্যবহার বাড়াতে পারলে উৎপাদন খরচ অনেক কমে আসবে। এতে আমদানী ব্যয় কমার পাশাপাশি খামারীরা অধিক লাভবান হতে পারবেন। দেশী প্রাণীর মাংস, দুধ ও ডিম অধিক পুষ্টিকর উল্লেখ করে প্রাণী সম্পদের প্রতি যত্নশীল হওয়ার পাশাপাশি পশু চিকিৎসকদের সেবার মানসিকতা নিয়ে কাজ করার আহবান জানান। একই সাথে তিনি প্রাণী সম্পদ অফিসের কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে পর্যাপ্ত ধারণা পৌছে দেওয়ার জন্য প্রাণী সম্পদ দপ্তরের কর্মকর্তাদের পরামর্শ দেন।

তিনি বৃহস্পতিবার সকালে পাইকগাছা উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেনারী হাসপাতাল কর্তৃক “প্রাণী সম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” প্রতিপাদ্য বিষয়ের উপর আয়োজিত প্রাণী সম্পদ প্রদর্শনী ও সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, ওসি (অপারেশন) রঞ্জন গাইন। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ বিষ্ণুপদ বিশ্বাস।

প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ পপি রানী’র সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম সিদ্দিকুর রহমান তালুকদার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অসীম কুমার দাশ, প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, কৃষি ব্যাংকের ম্যানেজার হাদিসুজ্জামান, সহকারী প্রোগ্রামার মৃদুল কান্তি দাশ, পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক জয়ন্ত কুমার ঘোষ, উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা তরিকুল ইসলাম, এসএম কামরুল আবেদীন, সহকারী অধ্যাপক ময়নুল ইসলাম, ষোলআনা ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি জিএম শুকুরুজ্জামান, প্রেসক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ, খামারী কনিকা রানী ঘোষ, আশরাফুজ্জামান, অমরেশ মন্ডল ও মলয় মন্ডল। অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচার ও প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, প্রাণী সম্পদ প্রদশনী মেলায় ৫০টি স্টল স্থান পায়। এ সব স্টলে খামারীদের উৎপাদিত গবাদি পশু প্রদর্শন করা হয়। অনুষ্ঠান শেষে সেরা স্টল প্রদর্শনকারীদের মাঝে সনদপত্র ও পুরস্কার প্রদান করা হয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে