সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
মাসিক আয় ১ লাখ টাকা

১৩ হাজার টাকা পুঁজি থেকে মুরগী পালনে সখি এখন ৪০ লাখ টাকার মালিক

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২৪ এপ্রিল ২০২৪, ১৫:৪৯
১৩ হাজার টাকা পুঁজি থেকে মুরগী পালনে সখি এখন ৪০ লাখ টাকার মালিক

মাত্র ১৩ হাজার টাকা নিয়ে মুরগী পালন শুরু করে নারায়ণগঞ্জের আড়াইহাজারের সখি এখন চল্লিশ লাখ টাকার মালিক। তার মাসিক আয় এক লাখ টাকা। কোনো প্রকার ব্যাংক ঋণ ছাড়াই তিনি এ সাফল্য অর্জন করেছেন বলে জানান প্রাণিসম্পদ প্রদর্শনীতে এসে। সখি আড়াইহাজারের গৃহবধূদের জন্য একজন নব উদ্যোক্তা হিসেবে সকলের কাছে পরিচিত হয়ে থাকবেন।

গত রোববার প্রদর্শিত হয়ে গেলো উপজেলা প্রাণিসম্পদ অফিস প্রাঙ্গণে প্রাণিসম্পদ প্রদর্শনি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সফল খামারিদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন জাতীয় সংসদরে সরকার দলীয় হুইপ আড়াইহাজারেরর এমপি নজরুল ইসলাম বাবু।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক আহমেদ। উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সজল কুমার দাস সহ সকল প্রাণিসম্পদ কর্মকর্তা কর্মচারীবৃন্দ। এখানেই দেখা মিলে সফল মুরগী পালনকারী সখি এর সঙ্গে। সখি উপজেলার বিশনন্দী ইউনিয়নের দড়ি বিশনন্দী গ্রামের ডিস ব্যবসায়ি আলীর স্ত্রী।

তিনি জানান, স্বামীর একার আয়ে যখন সংসার ঠিকমত চলছিল না। তখন তিনি সিদ্ধান্ত নেন তিনি নিজেও একটা কিছু করবেন। আজ থেকে সাত বছর আগে মাত্র তের হাজার টাকা নিয়ে কিছু মুরগী কিনে পালন করা শুরু করেন তিনি। এর থেকে পূঁজি বেড়ে তার সংসারের সব খরচ শেষে বর্তমান পূঁজি দাঁড়িয়েছে চল্লিশ লাখ টাকায়।

তিনি জানান, এ খাত থেকে তার মাসে প্রায় এক লাখ টাকা লাভ আসে। বর্তমানে তার খামারে প্রায় ২৫০০টি টাইগার মুরগী, ২০০০টি কোয়েল পাখি ছাড়াও অনেক গুলো টার্কি মুরগী ও অন্যান্য পাখি জাতীয় প্রানী রয়েছে।

তিনি জানান, উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে সব রকম পরামর্শ গ্রহণ করে তিনি এ সমস্ত প্রাণীগুলো রক্ষণাবেক্ষণ ও চিকিৎসা করিয়ে থাকেন। তবে এ যাবত খামারের প্রয়োজনে তিনি কোন প্রকার ব্যাংক ঋণ গ্রহণ করেননি বলে জানান।

আড়াইহাজার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সজল কমুানর দাস জানান, সব খামারিদেরকে তাদের খামার ঠিকমত পরিচালনা ও পরিচর্যার জন্য প্রাণিসম্পদ অফিস সব সময় সঠিক পরামর্শ দিয়ে থাকে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে