রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সীতাকুণ্ডে কৃষকদের মাঝে বিনামূল্য প্রণোদনা বিতরণ

সীতাকুণ্ড প্রতিনিধি
  ০৬ মে ২০২৪, ১৯:২৩
ছবি-যায়যায়দিন

চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩ হাজার কৃষকদের মাঝে বিনামূল্যে প্রণোদনা ও একজন কৃষককে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে।

আজ ( ৬ এপ্রিল) বেলা ১১ টায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে এ প্রণোদনা বিতরণের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোঃ কে এম রফিকুল ইসলাম।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাবিবুল্লাহ'র সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড প্রেসক্লাব সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা তাহমিনা আর্জু, মৎস্য কর্মকর্তা মোঃ কামাল উদ্দিন চৌধুরী।

এছাড়া উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ শাহ আলম, শামসুল আলম সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

এদিকে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার পেয়ে খুশি, সৈয়দপুর ইউনিয়নের উত্তর বাগাচতর গ্রামের কৃষক মোঃ এমরান। তিনি বলেন ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার পেয়ে আমি অনেক খুশি হয়েছি । সে জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে ধন্যবাদ জানাই।

এ হারভেস্টার দিয়ে ধান কর্তনসহ তিন ধরনের কাজ করা সম্ভব হবে। অন্যদিকে পৌরসভা মধ্যম মহাদেবপুর এলাকার কৃষক মোঃ মহিউদ্দিন, মোঃ জসিম উদ্দিন ও বারৈয়ারঢালা ইউনিয়নের ছোট দারোগার হাট গ্রামের কৃষক মোঃ নাছির উদ্দিন বলেন বিনামূল্যে উপজেলা কৃষি অফিস থেকে প্রণোদনা পেয়ে আমরা খুব খুশি হয়েছি। তাই বর্তমান সরকারকে অনেক ধন্যবাদ জানাই এবং কৃতজ্ঞ।

এ বিষয় সীতাকুণ্ড উপজেলা কৃষি অফিসার মোঃ হাবিবুল্লাহ বলেন,চলতি আউশ মৌসুমে প্রতিজন কৃষককে রোপা আউশ ধানের বীজ ৫ কেজি,সার এম ওপি ১০ কেজি, ডিএপি ১০ কেজি বিতরণ করা হয়। এছাড়া ৩৩ লাখ টাকার কম্বাইন হারভেস্টার ভর্তুকি মূল্যে কৃষক এমরানকে ১২ লাখ ৩৫ হাজার টাকায় বিতরণ করা হয়েছে। এ কম্বাইন হারভেস্টার দ্বারা ধান কর্তন, মাড়াই ও ঝাড়াই করা যাবে। চলতি আউশ মৌসুমে কৃষকদের সুবিধার্থে বিনামূল্যে প্রণোদনা বিতরণ করা হয়।

এদিকে প্রণোদনা বিতরণকালে উপজেলা নির্বাহী অফিসার কে কে এম রফিকুল ইসলাম বলেন, সীতাকুণ্ড অন্যান্য ফসলের পাশাপাশি বিভিন্ন রকম শাকসবজি উৎপাদন হয়ে থাকে। তাই সীতাকুণ্ডকে সবজির রাজ্য বলা হয়।

কৃষকদের উৎপাদিত শাকসবজি এ উপজেলার সবজির চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলা উপজেলাও বিদেশের মাটিতে ও যাচ্ছে। কৃষকরা বিনামূল্য বীজ ও সারপেয়ে উপকৃত হয় এবং অনেক উৎসাহে জমিতে চাষাবাদ করতে পারে সে জন্য সরকার কৃষিকদের আরো সমৃদ্ধ করতে নানা রকম প্রদক্ষেপ গ্রহণ করে চলেছেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে