সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সাতক্ষীরায় আম সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন  

সাতক্ষীরা প্রতিনিধি
  ০৯ মে ২০২৪, ১৯:২৪
ছবি-যায়যায়দিন

আমের গুনগত মান বজায় রেখে নিরাপদে আম বাজারজাত করতে সাতক্ষীরা জেলা প্রশাসনের বেধে দেওয়া নির্ধারিত সময় অনুযায়ী সাতক্ষীরায় গাছ থেকে আম সংগ্রহের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার ( ৯ মে) বেলা সাড়ে ১২টার সময় জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রথম দফায় সদর উপজেলা কুখরালীর আম চাষীর মোকছেদ মোড়লের আম বাগানে গাছ থেকে গোলাপ খাস, শরিখাস ও গোপালভোগ আম গাছ থেকে ছাড়ানোর মাধ্যমে আম সংগ্রহ ও বাজারজাত কার্যক্রমের উদ্বোধন করেন জেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম।

সদর উপজেলা নির্বাহী অফিসার শোয়াইব আহমদের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক ইকবল আহমেদ, সদর উপজেলা কৃষি অফিসার মনির হোসেন, উপ-সহকারী কৃষি অফিসার ইয়াসির আরাফাতসহ বিভিন্ন আম চাষী ও ব্যবসায়ীরা।

সাতক্ষীরার আমের কদর রয়েছে বিশ্বজুড়ে। তাই গুণগত মানের আম সরবরাহে সাতক্ষীরা জেলা প্রশাসন বেধে দিয়েছে আম সংগ্রহের নির্ধারিত সময়। আমের জাত ও প্রকার ভেদে পরবর্তীতে আম গাছ থেকে কৃষকরা আম ছাড়াবেন। জেলা প্রশাসক ও কৃষি অধিদপ্তরের আম ছাড়ানোর ক্যালেন্ডার অনুযায়ী আগামি ১১ মে গোবিন্দভোগ, ২২ মে হিমসাগর, ২৯মে ন্যাংড়া ও ১০ জুন আমরুপালি আম গাছ থেকে ছাড়ানোর সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

এবছর সাতক্ষীরা ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। যা ২৫০ থেকে ৩০০ কোটি টাকার আম সাতক্ষীরা থেকে বাজারজাত করতে পারবে কৃষকরা

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে