সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মানিকছড়িতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে শিক্ষকদের নিয়ে অবহিতকরণ সভা

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি
  ০৯ মে ২০২৪, ১৯:৩৫
মানিকছড়িতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে শিক্ষকদের নিয়ে অবহিতকরণ সভা

'সুখে ভরবে আগামী দিন, পেনশন হবে সর্বজনীন’ এই প্রতিপাদ্যে খাগড়াছড়ির মানিকছড়িতে সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠু ও সফল বাস্তবায়নের লক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) বিকাল ৩টায় উপজেলা টাউনহলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. লিয়াকত আলীর সভাপতিত্বে ও প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুল মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সাদিয়া নূরীয়া।

বক্তব্যে ইউএনও সৈয়দা সাদিয়া নূরীয়া বলেন, 'সর্বজনীন পেনশন স্কিম উদ্যোগটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। স্মার্ট বাংলাদেশ গঠনে মাননীয় প্রধানমন্ত্রী সকল নাগরিকের ভবিষ্যতের কথা চিন্তা করে এবং তাদের সামাজিক নিরাপত্তার কথা ভেবে সর্বজনীন পেনশন স্কিমটি চালু করেছেন। এই পেনশন স্কিমের সদস্য হলে ভবিষ্যতে আর কারও উপর নির্ভরশীল হয়ে থাকতে হবে না'।

এসময় তিনি আরও বলেন, ১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক এই পেনশন স্কিম কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারবেন। বর্তমানে চার ধরনের পেনশন স্কিম চালু করা হয়েছে। এর মধ্যে প্রবাসীদের জন্য ‘প্রবাস স্কিম’, বেসরকারি চাকরিজীবীদের জন্য ‘প্রগতি স্কিম’, স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য ‘সুরক্ষা স্কিম’ ও নিম্ন আয়ের ও ভাতাপ্রাপ্ত নাগরিকদের জন্য রয়েছে ‘সমতা স্কিম’। বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকগণ এনআইডি কার্ড, একটি ব্যাংক একাউন্টের হিসাব নম্বর খুলে অনলাইনে রেজিস্ট্রেশন করে পেনশন স্কিমের সদস্য হতে পারবেন। ৬০ পূর্ণ হওয়ার পর গ্রাহক যত বছর বেঁচে থাকবেন তত বছর পেনশন সুবিধা পাবেন এবং ৬০ বছর পূর্ণ হওয়ার পর কোনো ব্যক্তি মারা গেলে তার নমিনি ৭৫ বছর পর্যন্ত পেনশন পাবেন এবং ৬০ বছরের আগে মারা গেলে তার নমিনি মুনাফাসহ জমাকৃত অর্থ ফেরত পাবেন। এছাড়াও গ্রাহকের প্রয়োজনে জমাকৃত টাকার ৫০ শতাংশ লোন নিতে পারবেন।

সভায় উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহীনা নাসরিন, দক্ষিণ চেঙ্গুছড়া নেছারিয়া ইসলামীয়া দাখিল মাদরাসার সুপার মাওলানা মুহাম্মদ বেলাল উদ্দিন, যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম.কে আজাদ, সাবেক ইউপি চেয়ারম্যান ও ডাইনছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম মোহন প্রমূখ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে