বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

দুর্গাপুরে মাতৃস্বাস্থ্য, পুষ্টি, বৈচিত্র্যময় খাদ্যগ্রহণ ও ওয়াশ বিষয়ক প্রশিক্ষণ শুরু 

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি
  ২২ মে ২০২৪, ১৫:৫০
ছবি: যায়যায়দিন

নেত্রকোনার দুর্গাপুরে পারি ডেভেলপমেন্ট ট্রাস্টের আয়োজনে ২ দিনব্যাপি মাতৃস্বাস্থ্য, পুষ্টি, বৈচিত্র্যময় খাদ্য গ্রহণ ও ওয়াশ বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়ন পরিষদ হল রুমে ও কাকৈরগড়া ইউনিয়নের কুলুঞ্জা গ্রামে এ প্রশিক্ষণ হচ্ছে। প্রশিক্ষণে অংশগ্রহন করছে উক্ত ইউনিয়নের গর্ভবতী মা এবং ২ বছরের নীচের শিশুর মায়েরা।

বুধবার সকাল ১০টায় গাঁওকান্দিয়া ইউনিয়ন পরিষদ হল রুমে পারি ডেভেলপমেন্ট ট্রাস্টের প্রোজেক্ট ম্যানেজার কমল পাল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোছা. জেবুন্নেসা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ সুব্রত চক্রবতী। এসময় পারি ডেভেলপমেন্ট ট্রাস্টের কর্তব্যরত কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

২ দিনব্যাপী প্রোগ্রামের মূল লক্ষ্য গর্ভবতী মায়েদের যত্ন ও টিকা এবং চিকিৎসা, গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাদ্য তালিকা, গর্ভপাত হওয়া এবং অপরিপক্ক শিশু জন্মের কারন ও প্রতিকার, গর্ভবতী মায়েদের ৭ টি বিপদ চিহ্ন ও প্রতিকার ব্যবস্থা, গর্ভবতী মায়েদের প্রসব পরবতী যত্ন. গর্ভবতী মায়েদের প্রসব পরবর্তী স্বাস্থ্য ঝুকি ও করনীয় ত্রবং নবজাতক শিশুর যত্ন ও টিকা ও খাদ্য ইত্যাদি বিষয়ে সচেতনতা তৈরী ।

২ দিনের সচেতনতামূলক প্রশিক্ষনের অর্থায়নে কানাডিয়ান ফুডগ্রেইনস ব্যাংক এন্ড ওয়াল্ড রিনিউ, ইউএসএ ও কানাডা এবং বাস্তবায়ন করেছেন পারি নিরাপদ প্রকল্প ( এগ্রিকালচার ও লাইভলিহুড)।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে