রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

বঙ্গোপসাগরে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত 

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি
  ২৪ মে ২০২৪, ১৯:৩৫
ছবি-যায়যায়দিন

পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এর প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। তবে উপকূলীয় এলাকায় এর কোন প্রভাব লক্ষ্য করা না গেলেও প্রচন্ড খড়তাপ ও তীব্র গরমে দিশেহরা হয়ে পড়েছে সাধারন মানুষ।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, নিম্নচাপটি আজ সকাল ছয়টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৯০ কিলোমিটার দক্ষিনে অবস্থান করছিলো। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হওয়া আকারে ৫০ কি.মি.পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

উপকূলীয় এলাকা দিয়ে যে কোন সময় দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই পটুয়াখালীর পায়রা সহ দেশের সব সমুদ্র বন্দর সমূহকে ০১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সকল মাছধরা ট্রলার সমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জানান, নিম্নচাপটি ঘূর্নিঝড়ে রুপ নেয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া উপকূলীয এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে