শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে যাচ্ছেন ধর্মপাশার নাজমুল

ধর্মপাশা-মধ্যনগর (সুনামগঞ্জ) প্রতিনিধি
  ২৮ মে ২০২৪, ১৯:৪৯
ছবি-যায়যায়দিন

দেশের ভূখন্ডে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে যাচ্ছেন বাংলাদেশি উদ্যোক্তা সুনামগঞ্জের ধর্মপাশার নাজমুল হক সজীব ও তার টিম (টেক ডাউন ফাইটার্স)।

উদ্যোক্তা নাজমুল হক সজীব ধর্মপাশা উপজেলার সেলবরষ ইউনিয়নের খলাপাড়া গ্রামের মো. মনজুরুল হকের ছেলে। নাজমুল হক সজীব ওরফে (ইভান) একজন সফল উদ্যোক্তা হিসেবে পরিচিতি অর্জন করেছেন। সে পার্শ্ববর্তী নেত্রকোনা জেলার আবু আব্বাস কলেজের অনার্স ৪র্থ বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র নাজমুল, তিনি গড়ে তোলেন (Take Dowon fighters) নামে একটি সাইবার নিরাপত্তা বিষয়ক আইটি প্রতিষ্ঠান।

যার মাধ্যমে দেশের বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সাইবার বিষয়ক সাপোর্ট দিয়ে থাকেন। ভারত সহ কয়েকটি দেশের বে-সরকারী আইটি এক্সপার্টদের সাথে নাজমুল হক সজীব দীর্ঘ দিন যাবৎ কাজ করে আসছেন।

দেশের গন্ডি পেরিয়ে নাজমুল হক সজীব ও তার প্রতিষ্ঠান বিভিন্ন ব্যক্তিদের ফেসবুক আইডি পেইজ রি -কভার, ওয়েব সাইট সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার নিরাপত্তা বিঘ্নিত হলে কাজ করে থাকেন।

এছাড়া ওয়েব সাইট নিরাপত্তা জোরদার করার জন্য আইটি সাপোর্ট দিয়ে যাচ্ছেন তিনি। নাজমুল হক ও তার টিম টেক ডাউন ফাইটার্স ইতিমধ্যে অনেক উল্লেখযোগ্য কাজ করে সারা ফেলে দিয়েছেন পুরো দেশে।

তথ্যমতে, ২০২১ সাল থেকে নাজমুল হক সজীব টেক ডাউন ফাইটার্স এর সিইও হিসেবে কাজ করে আসছেন। তার নেতৃেত্বে বাংলাদেশ ও বিদেশী অবস্থানরত বিভিন্ন তরুণ কাজ করে যাচ্ছেন তথ্য প্রযুক্তির সহায়তা দেওয়ার জন্য।

ইতিমধ্যে নাজমুল হক সজীব বাংলাদেশের বেশ কয়েকটি সরকারি এবং বেসরকারি স্কুল ও কলেজে নিজ উদ্যোগে ইন্টারনেট ব্যাবহারে সচেতনতা মূলক সেমিনার করার পরিকল্পনা করছেন।

নাজমুল হক সজীব যায়যায়দিনকে বলেন, আমি ও আমার টীম দেশের জন্য কাজ করছি। আমি বাংলাদেশ এর যতগুলো সরকারি এবং বেসরকারি স্কুল এবং কলেজ আছে সব গুলোতে ইন্টারনেট ব্যবহার এর সচেতন মূলক সেমিনার করতে চাই, আমরা বাংলাদেশ সরকারের পাশে একসাথে কাজ করতে ইচ্ছুক। যদি আমরা রাষ্ট্রীয় সহযোগিতা বা পৃষ্ঠপোষকতা পাই তাহলে আমরা আমাদের সবটুকু দিয়ে দেশের স্বার্থে, দেশের সাইবার নিরাপত্তার স্বার্থে কাজ করে যাব ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে