logo
  • Wed, 14 Nov, 2018

  অনলাইন ডেস্ক    ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০  

ঠাÐা ঠাÐাই

মন চাইছে ভিন্ন স্বাদের। তাই আজ রয়েছে আপনাদের জন্য ভিন্ন রসনার রেসিপি। খুব সহজে অল্প সময়ে এই রেসিপিগুলো তৈরির উপায় বলে দিয়েছেন রন্ধনবিদ সুলতানা পারভীন

ঠাÐা ঠাÐাই
উপকরণ : দুধ- ১ লিটার, কাজুবাদাম- ১০-১৫টা, পেস্তাকুচি- ১ টেবিল চামচ, আমন্ড- ১০-১৫ পিস, চারমগজ- ১ টেবিল চামচ, মৌরি- ১-১/২ টেবিল চামচ, এলাচ- ৪-৫টা, দারুচিনি- ১টা, গোলমরিচের দানা- ৪-৫টা, পোস্তদানা- ১ টেবিল চামচ, কেশর-পরিমাণ মতো, চিনি- ১ কাপ, রোজ? ওয়াটার- স্বাদমতো।

প্রণালি : প্রথমে একটা বড় পাত্রে আমন্ড, কাজুবাদাম, পেস্তাকুচি, চারমগজ, পোস্তদানা, মৌরি, এলাচ, দারুচিনি এবং গোলমরিচের দানা, এসব উপকরণ একসঙ্গে সামান্য গরম জল দিয়ে ঘণ্টাখানেক ভিজিয়ে রাখুন। ঘণ্টাখানেক পর ওই উপকরণগুলো মিক্সিতে দিয়ে একটু পেস্ট করে নিন। এরপর একটি কড়াইয়ে দুধ ঢেলে তা ফুটতে দিন। দুধ ফুটতে শুরু করলে তাতে পরিমাণমতো চিনি এবং অল্প কেশর দিয়ে সামান্য অঁাচ কমিয়ে আরও একবার ফুটতে দিন। দুধ ঘন হয়ে এলে একেবারে অঁাচ কমিয়ে ওই মিশ্রণটি দুধের মধ্যে অল্প অল্প করে দিতে শুরু করুন। এরপর আরও একবার দুধের মধ্যে ওই মিশ্রণটি ভালোভাবে নাড়িয়ে নিন। খানিক বাদে, অঁাচ বন্ধ করে ওই মিশ্রণটি ঠাÐা হতে দিন। যদি মনে হয় গাঢ় শরবত খেতে পারবেন না, তাহলে অন্য একটি জারে ছঁাকনি দিয়ে মিশ্রণটি ছেঁকে নিন। তাতে খানিকটা পাতলা হয়ে যাবে। এরপর তা ফ্রিজে ঢুকিয়ে ঠাÐা হতে দিন। ঠাÐা হয়ে গেলে রঙ-বেরঙের গøাসে ঢেলে উপরে সামান্য পেস্তাকুচি ও কেশর দিয়ে পরিবেশন করুন ‘ঠাÐা ঠাÐাই’।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে