শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শীতে উষ্ণ উল

নতুনধারা
  ০৫ জানুয়ারি ২০২০, ০০:০০

রঙ বেরঙ ডেস্ক

উলের পোশাকের আবির্ভাব শীতপ্রধান দেশে উষ্ণতা প্রদানের লক্ষ্যে হলেও ফ্যাশনেবল প্রোডাক্ট হিসেবে এর যাত্রা শুরু ১৯ শতকে। প্রথম এমনটি দেখা যায় ১৮২৪ সালে ডাচ ম্যাগাজিন পেনিলোপি, যা ছিল উলের ক্রোসেট প্যাটার্নে তৈরি। পোশাক ছাড়াও উলের তৈরি লেইস ১৯ শতকের শুরুর দিকে ব্রিটেন, আমেরিকা, ফ্রান্সে প্রচলিত হয় এবং ১৮০০ সালে তা চীন, ইরান, উত্তর আফ্রিকা, ভারতসহ ইউরোপে ছড়িয়ে পড়ে। শুরুতে উলের পোশাক হাতে বোনা হলেও পরে মেশিন আবিষ্কারের ফলে অনেক জটিল প্যাটার্নের পোশাক তৈরি সহজ ও দ্রম্নত হয়ে যায়।

উলের তৈরি পোশাকের প্রথম প্রচলন ঘটে রোমান যুগে। মধ্যযুগে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন দেশের মধ্যে উলের ব্যবসা শুরু হয়। ইংল্যান্ডে প্রথম উল ফ্যাক্টরি প্রতিষ্ঠিত হয় ৫০ খ্রিস্টাব্দে উইনচেস্টারে রোমানদের দ্বারা। ১৭৯৭ সালে ব্রিটিশরা অস্ট্রেলিয়ায় ১৩টি মেরিনো ভেড়া নিয়ে একটি উলের ফ্যাক্টরি তৈরি করে। এই মেরিনো ভেড়ার লোম থেকেই তৈরি করা হয় সবচেয়ে উন্নত উল এবং তাতে তৈরি হয় পাতলা উলের পোশাক। পৃথিবীতে সবচেয়ে বড় উল উৎপাদক দেশ হলো অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, চীন ও দক্ষিণ আফ্রিকা।

শীতে এই পোশাক আমাদের প্রতিদিনের সঙ্গী বললেই চলে। তবে নিত্য ব্যবহারে উলের এই সোয়েটারগুলো খুব সহজেই নষ্ট হয়ে যায়। তাই এগুলোর বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

সঠিক ব্রাশটি ব্যবহার করুন উলের সোয়েটার ধোয়ার জন্য ওয়াশিং মেশিন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। কারণ ওয়াশিং মেশিনে উলের সোয়েটার ধুতে গেলে কাপড়ের জেলস্না কমে যায়। উঠতে পারে গুটিও। উলের কাপড়ে সহজেই ধুলাবালি আটকে থাকে। তাই প্রতিদিন সোয়েটারটি খুলে ইলেক্ট্রিক ব্রাশ দিয়ে পরিষ্কার করতে হবে।

দাগ পরিষ্কার করুন আলতো হাতে যদি কোনো কারণে আপনার সোয়েটার বা স্কার্ফে দাগ লেগে যায় তাহলে এটাকে ড্রাই ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে। আর যদি দাগটি কঠিনতর না হয়ে থাকে তাহলে সেটাকে ভালো মানের ডিটারজেন্ট পাউডার দিয়ে ধুতে হবে। অবশ্যই ডিটারজেন্ট পাউডার হালকা গরম পানিতে মেশাতে হবে এবং কাপড়টি হাত দিয়ে পরিষ্কার করতে হবে।

ইস্ত্রি করার নিয়ম পুরোপুরি শুকনো অবস্থায় উলের সোয়েটার ইস্ত্রি করা উচিত নয়। ইস্ত্রি করার সময় সোয়েটার বা শাল উলটে নিন। স্টিম দিয়ে ইস্ত্রি করার চেষ্টা করুন, গরম ইস্ত্রি সরাসরি যেন উল স্পর্শ না করে সেদিকে লক্ষ্য রাখুন। তা ছাড়া পশমি বা উলের কাপড় ইস্ত্রি করার সময় এর ওপর সুতির কাপড় বিছিয়ে নিলে কাপড় ইস্ত্রি অনেক সহজ হয়।

ঝুলিয়ে রাখবেন না উলের সোয়েটার অন্যান্য পোশাকের মতো ঝুলিয়ে রাখা উচিত না। কারণ এ ধরনের পোশাকগুলো এতই নরম হয় যে ঝুলিয়ে রাখার ফলে এর আকার নষ্ট হয়ে যায়। উলের সোয়েটার শুকানোর জন্য কোনো সমতল জায়গা ব্যবহার করা উচিত।

জীবাণু প্রতিরোধ উলের কাপড়ে খুব সহজেই জীবাণু আক্রমণ করতে পারে। তাই উলের পোশাকগুলো যেন সঁ্যাতসেঁতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এ ছাড়া উলের কাপড়গুলো আপনি যে আলমারিতে রাখবেন সেখানে কিছু ন্যাপথলিন রাখা ভালো। এতে খুব সহজেই জীবাণু প্রতিরোধ করা যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<82939 and publish = 1 order by id desc limit 3' at line 1