শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ফেসবুক থেকে আয়ের সুযোগ

পাবর্নী দাস
  ২৪ নভেম্বর ২০১৮, ০০:০০

ফেসবুক থেকে প্রথমবারের মতো আয়ের সুযোগ তৈরি হয়েছে। সম্প্রতি অ্যাড ব্রেকসের মাধ্যমে বাংলাদেশি ও বাংলাভাষীদের জন্য এই সুযোগটি দিয়েছে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ প্লাটফমির্ট।

ফেসবুক অ্যাড ব্রেকস থেকে আয়ের পূবর্শতর্ হচ্ছে ভিডিওটি অবশ্যই নিজস্ব হতে হবে। চুরি বা শেয়ার করা ভিডিও চলবে না। অথার্ৎ ভুয়া কোনো ভিডিও পোস্ট করলে প্রকাশক কিংবা নিমার্তা উভয়েই এখানে কালো তালিকাভুক্ত হয়ে কোনো আয় করতে পারবেন না। মূলত পেজে আপলোড করা ভিডিওর অভ্যন্তরে প্রকাশিত বিজ্ঞাপন থেকে প্রকাশককে অথর্ দেবে ফেসবুক। ফলে পেজে যত বেশি ও দীঘর্ ভিডিও থাকবে, বিজ্ঞাপন ব্যবহারের সুযোগও ততটা বাড়বে। সঙ্গে সঙ্গে আয়ের পাল্লাও ভারী হবে।

অনলাইন প্লাটফমের্ ভিডিও আপলোড করে তা থেকে অথর্ উপাজের্নর একটি মাধ্যম অ্যাড ব্রেকস। ইউটিউবে নিজস্ব চ্যানেল থেকে ভিডিও সম্প্রচারের মাধ্যমে সেখানে বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে যেমন আয় করা যায়, একইভাবে ফেসবুক পেজ থেকেও এই সুবিধা লাভ করবেন যোগ্য ব্যবহারকারীরা। বাংলাদেশের ব্যবহারকারীরাও ফেসবুকে আপলোড করা ভিডিওতে বাংলা ও ইংরেজি উভয় ভাষায়ই এ সুবিধা পাবেন। অ্যাড ব্রেকস সুবিধার মাধ্যমে ফেসবুকে দেয়া দীঘর্ সময়ের ভিডিওগুলো থেকে আয় করার পাশাপাশি পেজের ফলোয়ারও বাড়ানো যাবে। তাই শুধু যোগাযোগ রক্ষাই নয়; চাইলে ফেসবুকও আয়ের একটি উৎস হতে পারে সৃজনশীল ব্যবহারকারীদের জন্য।

প্রথমে ফেসবুকে আপনার কোনো পেজ (অ্যাকাউন্ট নয় কিন্তু) না থাকে তবে আজই খুলে ফেলুন। এটি যে কোনো ধরনের পেজ হতে পারে। আপনি নিজে এবং অন্যরা আগ্রহী এমন যে কোনো পেজ তৈরি করতে পারেন। যেমন : ফানি পেজ, ট্রাভেলিং পেজ, ট্রল পেজ, টিপস পেজ ইত্যাদি। কেননা, প্রোফাইল নয়; শুধু ফ্যান পেজ থেকেই কাযর্ক্রম পরিচালনা করতে হবে। সেখানেই সৃজনশীল ভিডিও আপলোড করতে হবে। আর পেজ খুলে ভিডিও আপলোড করার সঙ্গে সঙ্গেই কিন্তু আয় করা যাবে না। এ জন্য ফেসবুক কতৃর্পক্ষের কাছে আবেদন করতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে ন্যূনতম ১৮ বছর। আবেদন করতে হলে পাবলিশার হিসেবে প্রথমেই ফেসবুকের বিজনেস বিভাগে যেতে হবে। সেখান থেকে ক্রিয়েটর ক্যাটাগরিতে গিয়ে মনিটাইজেশন অপশনটি অন করতে হবে। এটি অন করলেই কিন্তু পেজে আপলোড করা ভিডিও আয়ের যোগ্য হবে না। (প্রথমেই ইউটিউবে চ্যানেল খোলার মতো এখানেও একটি পেজ খুলতে হবে।) পাবলিশার হতে হলে কিছু যোগ্যতা থাকতে হবে। এ জন্য যঃঃঢ়ং://নঁংরহবংং.ভধপবনড়ড়শ.পড়স/পৎবধঃড়ৎ/ংঃঁফরড়/ঃধন=যড়সব্পড়হঃবীঃথরফ=০্?পড়ষষবপঃরড়হথরফ=ধষষথঢ়ধমবং চেক এলিজিবিলিটিতে জানা যাবে কোন কোন যোগ্যতায় আপনি পিছিয়ে রয়েছেন।

ফেসবুক পেজ থেকে আয়ের যোগ্য হতে হলে ন্যূনতম ১০ হাজার ফলোয়ার থাকতে হবে। পেজে বিগত ৬০ দিনে ন্যূনতম তিন মিনিট দৈঘের্্যর এমন একটি ভিডিও থাকতে হবে, যা কমপক্ষে ৩০ হাজার ভিউ হয়েছে এবং প্রত্যেকে অন্তত এক মিনিট সময় নিয়ে ভিডিওটি দেখেছেন। আর যখনই প্রকাশক ও নিমার্তারা অ্যাড ব্রেকসের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন, ওই মুহূতের্ই তাদের আপলোড করা ভিডিওতে অ্যাড চালু করতে পারবেন। এ ছাড়া যোগ্য হওয়ার পর ফেসবুক পেজগুলো একসঙ্গে একাধিক ভিডিও আপলোড করতে পারবেন। যাদের দক্ষতা শতের্র সঙ্গে মিলবে না, তারা ফেসবুক ফলোয়ার, ভিডিও ভিউয়ার ও মনিটাইজেশন এলিজিবিলিটি স্ট্যান্ডাডর্সহ কমপ্লায়েন্সের ওপর একটি গ্রাফিকস প্রেজেন্টেশন দেখতে পাবেন। যেখানে প্রতিটি পেজের যোগ্যতা অজের্নর অগ্রগতি ট্যাক করা যাবে। এ ছাড়া মনিটাইজেশন এলিজিবিলিটি স্ট্যান্ডাডর্স কমপ্লায়েন্স বিষয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে নতুন ভিজুয়ালাইজেশন দেখতে পারবেন, যা নিদের্শ করবে পলিসি ভঙ্গ করা হলে ফেসবুক থেকে আয় করার ওপর তাদের যোগ্যতার ওপর কী ধরনের প্রভাব ফেলবে। এ ছাড়া সেখানে তারা নিয়ম ভঙ্গের তালিকা দেখতে পারবেন এবং কিছু ক্ষেত্রে ওই তালিকা থেকে সরাসরি আবেদন করতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<23697 and publish = 1 order by id desc limit 3' at line 1