logo
বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৬ জানুয়ারি ২০২০, ০০:০০  

ক্ষুদে শিক্ষার্থীদের ভোট উৎসব স্কুলে স্কুলে

ক্ষুদে শিক্ষার্থীদের ভোট উৎসব স্কুলে স্কুলে
ভোলার বোরহানউদ্দিন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচনে ভোট দিতে আসা শিক্ষার্থীর সারি -যাযাদি
স্বদেশ ডেস্ক

বিভিন্ন স্থানে বিদ্যালয়গুলোতে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে ৬ষ্ঠ থেকে ১০ম পর্যন্ত ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে তাদের প্রতিনিধি নির্বাচনে শিক্ষকদের সহায়তায় এ নির্বাচন সু-সম্পন্ন হয়। নির্বাচনে সকল দায়িত্ব পালন করেন সকল ছাত্র-ছাত্রী নিজেই। ভোট শেষে আনন্দ উলস্নাসে নির্বাচনে দায়িত্ব পালনকারী শিক্ষার্থীরা বিজয়ী প্রার্থীদের নাম ঘোষনা করেন। প্রতিনিধি ও সংবাদদাতার পাঠানো খবর :

রংপুর : রংপুর নগরীর দুটি সরকারি মাধ্যমিক স্কুলে ছাত্র সংসদ নির্বাচন গতকাল শনিবার সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও জিলা স্কুলে সকাল ৯ টা থেকে বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হয়।

রংপুর জিলা স্কুলের শিক্ষক সফিয়ার রহমান জানান, একই নিয়মে দুই স্কুলে নির্বাচনী কার্যক্রম পরিচালিত হচ্ছে। নির্বাচনে যারা বিজয়ী হবে তাদের নিয়ে ১ বছরের জন্য ছাত্র সংসদ করা হবে। বিজয়ীদের মধ্যে থেকে ভোট দিয়ে সংসদের প্রধান নির্বাচিত হবে। পরে তাদের মধ্যে বিভিন্ন দপ্তর বন্টন করা হবে।

ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ীতে ফুলবাড়ী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়ে উৎসব মুখুর পরিবেশে মাধ্যমিক বিদ্যালয় গুলোর ছাত্র কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল থেকে বিকাল প্রর্যন্ত এই ছাত্র কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়।

বদরগঞ্জ (রংপুর) : রংপুরের বদরগঞ্জ সরকারি বালিকা বিদ্যালয়ের স্টুডেন্টস ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টা হতে দুপুর ২টা পর্যন্ত সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সরকারি বালিকা বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক পার্থ প্রতিম সরকারের তত্ত্বাবধানে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন দশম শ্রেণির শিক্ষার্থী কৌশিকা রায় কনা। মোট ভোটার সংখ্যা ৭৭৫ জন। প্রার্থীর সংখ্যা ২২জন। নির্বাচিত হবে ৮ জন।

কাপাসিয়া (গাজীপুর) : গাজীপুরের কাপাসিয়ায় পাবুর উচ্চ বিদ্যালয়ে ২৫ জানুয়ারি শনিবার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে। পাবুর উচ্চ বিদ্যারয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে ৮টি পদের বিপরীতে ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেন। বিদ্যালয়ে ৫ টি বুথের মাধ্যমে সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহন অনষ্ঠিত হয়। নির্বাচনে বিদ্যালয়ের দুই শত ৫০ জন ছাত্র-ছাত্রী সকাল থেকেই র্দীঘ লাইনে দাঁড়িয়ে ব্যালটের মাধ্যমে তাদের ভোট প্রদান করেন। প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন ১০ম শ্রেণির ছাত্রী তামান্না সুলতানা ও প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেন ১০ম শ্রেণির ছাত্রী লামিয়া আক্তার নিলা।

কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়ায় বিপুল উৎসাহ উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) সারাদেশের মতো কেন্দুয়াও একযোগে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। কেন্দুয়ায় ৩০টি মাধ্যমিক বিদ্যালয় ও ১২টি দাখিল মাদ্রাসায় শান্তিপূর্ণভাবে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় উৎসব মুখর পরিবেশে গতকাল শনিবার জেলার ২৭৮টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা নির্বাচনে অংশ নেয়। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে ভোট গ্রহণ। নির্বাচনে কমিশনার, প্রিসাডিং অফিসার ও পুলিং অফিসার সব কিছুর দায়িত্বই পালন করে শিক্ষার্থীরা।

কচুয়া (চাঁদপুর) : প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন অনুষ্ঠানে যেসব কর্মকর্তা দরকার, তার সবই আছে। আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত আছে পুলিশ সদস্যরা। আসলে তারা কেউ কর্মকর্তা নয়, সবাই শিক্ষার্থী। লম্বা লাইনে শত শত ভোটার (শিক্ষার্থী) দাঁড়িয়ে আছে সুশৃঙ্খলভাবে। সবাই নিয়ম মেনে ভোট দিচ্ছে।

এমন উৎসবমুখর পরিবেশে চাঁদপুরের কচুয়ায় মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় ভোট উৎসব অনুষ্ঠিত হয়েছে।

কচুয়া উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসার শিক্ষার্থীরাই নির্বাচন কমিশন গঠন করে ভোট গ্রহণের মাধ্যমে তাদের স্টুডেন্ট কেবিনেটের নেতা নির্বাচন করেছে। কচুয়া উপজেলায় ৪২ টি মাধ্যমিক ও ৩৬টি দাখিল মাদ্রসার শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে মাধ্যমে স্টুডেন্ট কেবিনেটের ৮টি পদে ৬ শত ২৪ জন নেতা নির্বাচন করেছে। শনিবার কচুয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, উজানী হাজী আমির আলেকজান উচ্চ বিদ্যালয় ও কৈইলান তুলপাই উচ্চ বিদ্যালয়ে জাতীয় নির্বাচনের আদলে গতকাল সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। কচুয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. কলিম উল্যাহর নির্দেশনায় ১০ শ্রেণির শিক্ষার্থী সাকিল মাহমুদ শৈশবকে প্রধান নির্বাচন কমিশনার করে স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে ৮ পদে ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছে। ৬ শত ভোটার তাদের প্রত্যক্ষ ভোট দিয়ে নেতা নির্বাচন করেছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে