শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

মেহেরপুরে ৮৭৬ পরিবারকে সবজির যোগান!

মেহেরপুরে ৮৭৬ পরিবারকে সবজির যোগান!

মেহেরপুর জেলায় মুজিব জন্মশতবর্ষে বঙ্গবন্ধু কৃষি উৎসব উপলক্ষে স্থাপিত পারিবারিক পুষ্টি বাগানের সুফল পেতে শুরু করেছে কৃষাণ কৃষাণীরা। কৃষি বিভাগের সহায়তায় বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা পরিত্যাক্ত জায়গায় নির্মিত পুঁষ্টি বাগানগুলো এখন ভরে উঠেছে শীতকালীন বিভিন্ন সবজি। এই বাগানের সবজি দিয়ে এখন পারিবারিক চাহিদা মিটাচ্ছে কৃষকরা।

মুজিব জন্ম শতবর্ষে বঙ্গবন্ধু কৃষি উৎসব উপলক্ষে কৃষি বিভাগের সহায়তায় মেহেরপুর জেলায় দুটি পৌরসভা সহ ১৮টি ইউনিয়নের ৮৭৬টি পরিবারে গড়ে উঠে পারিবারিক পুষ্টি বাগান। এই পুঁষ্টি বাগান তৈরীতে কৃষি বিভাগ থেকে প্রতিটি বাগান মালিককে প্রায় দুই হাজার টাকা করে সহায়তা দেওয়া হয়। বাড়ির আঙ্গিনায় পড়ে থাকা পরিত্যাক্ত জায়গায় নির্মিত পুষ্টি বাগানগুলো এখন ভরে উঠেছে শীতকালীন পালং শাক, লাল শাক, বেগুন, টমেটো, মুলা, ফুলকপি, বাঁধাকপি, পুঁইশাকসহ বিভিন্ন সবজি। এই বাগানের সবজি দিয়ে এখন পারিবারিক চাহিদা মিটানোর পাশাপাশি আত্মীয়দের মাঝেও শেয়ার করছে তারা।

মেহেরপুর পৌর শহরের বাসস্টেন্ড পাড়ার গৃহিনী আলতাফন জানান, এর আগে প্রতিদিন তাদের এক থেকে দেড়শ টাকার সবজি বাজার থেকে কিনতে হতো। পুষ্টি বাগান দেওয়ায় এখন আর সেই সবজি কেনা লাগেনা।

গাংনী উপজেলার গাড়াবাড়িয়া গ্রামের গৃহিনী আছিয়া খাতুন জানান, এখন শীতের বিভিন্ন সবজি এই পুষ্টি বাগানে আবাদ হচ্ছে যা থেকে বাড়ির চাহিদা মিটানোর পাশাপাশি প্রতিদিন টাটকা সবজি আত্মীয়দের বাড়িতেও দেওয়া হয়।

মেহেরপুর কৃষি সমাপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খাঁ জানান, পারিবারিক পুষ্টি বাগানগুলি থেকে যাতে কৃষকরা সুফল পায় তার জন্য মাঠ পর্যায়ে কৃষি বিভাগের মাঠকর্মীরা প্রতিনিয়ত পরামর্শসহ দেখভাল করছে। আগামীতে এর সুফলভোগ যাতে প্রতিটি পরিবার পেতে পারে তার জন্য কাজ করছে কৃষি বিভাগ।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে