বদলগাছীতে সার না পেয়ে বিড়ম্বনায় পড়েছেন কৃষকরা

বদলগাছীতে সার না পেয়ে বিড়ম্বনায় পড়েছেন কৃষকরা

নওগাঁর বদলগাছীতে ইউরিয়া সার না পেয়ে বিড়ম্বনায় পড়েছে উপজেলা কৃষকেরা। কয়েক দিন ধরে ডিলাদের কাছে সার না পেয়ে হতাশা গ্রস্ত হয়ে পড়েছে। গত রবিবার সকাল ৯টা থেকে বদলগাছী উপজেলার বদলগাছী সদর ইউপিতে ইউরিয়া সার দেওয়া হবে জেনে বদলগাছী ইউনিয়নের কয়েক শতাধিক কৃষক ভির জমাতে থাকে ডিলারদের কাছে। সেখানে অনেকে সার না পেয়ে চেয়ারম্যান মেম্বারদের ধন্না দিচ্ছে। অপর দিকে সকাল থেকে সার দিতে গিয়ে ডিলার পড়ে বিড়ম্বনায়। কারো কৃষি কার্ড আছে কারো নেই কৃষি কার্ড ছাড়া সার দেওয়া হবেনা জানান ডিলার ও বিএসেরা। এই নিয়ে গন্ডগল শুরু হলে ঘটনাস্থল থেকে সটকে পড়েন বদলগাছী ইউপির বিএস। পরিস্থিতি সামাল দিতে থানায় খবর দিলে এসে নিয়ন্ত্রণ করে। আবার কোথাও কোথাও গ্রাম পুলিশের সহয়তায় বরাদ্দকৃত সার সুষ্ঠুভাবে কৃষি কার্ড দেখে কৃষকদের মাঝে বিতরণ করা শুরু হয়। সার শেষ হলে ঘর বন্ধ করে দেন ডিলার। তবে সার শেষ হলেও অনেক কৃষক সার না পেয়ে বিকেল পর্যন্ত ডিলারের ঘরের সামনে বসে থাকা দেখা যায়।

এব‍্যপারে কয়েক জন কৃষক বলেন, আমি তারা জমিতে আমন ধান লাগিয়েছি প্রয়োজনের তুলনায় কম সাড় পাচ্ছি। সময় মত জমিতে সার না দিতে পারলে ক্ষতির সম্মুখীন হয়ে পড়বো।

সার নিতে আসা কাদের,বেলাল, জাফের আলী বলেন, আমরা একজন বর্গা চাষী খোলা বাজারে ইউরিয়ার দাম বেশি তাই সার নিতে দীর্ঘ লাইনে দাড়িয়ে আছি। কিন্ত যারা বর্গাচাষী তাদের সার জমির মালিক তার কৃষি কার্ড দিয়ে সার তুলে নিচ্ছে ফলে তারও পড়ছে বিপাকে। এ ব‍্যপারে বদলগাছী সদর ইউনিয়নের বিএস সাহার আলী বলেন, কৃষকরা বেশি আসাতে কৃষকদের সাথে কৃষকদের তর্কবিতর্ক হয়। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) একমাত্র পরিবেশক মেসার্স জিতেন্দ্রনাথ এর স্বত্বাধিকারী জিতেন্দ্রনাথ মন্ডল বলেন, সকাল থেকে কৃষকরা সার নিতে সমবেত হতে থাকে। তারা কোন কথায় শোনে না। কৃষকরা একত্রিত হয়ে উত্তেজনা সৃষ্টি। ফলে থানায় খবর দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

এ ব‍্যপারে কৃষি অফিসার কৃষিবিদ হাসান আলী বলেন, বদলগাছী ইউপিতে ২০টন ইউরিয়া ও আধাইপুর ইউপিতে ২০টন ইউরিয়া বরাদ্দ আছে। আগামীতে এই পরিস্থিতি থাকবে না। সার কম বরাদ্দ আসায় একটু বেগ পেতে হচ্ছে তবে এ সমস্যা থাকবে না।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে