বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
walton

মেহেরপুরে শীতকালীন আগাম শিম চাষে ফলন বিপর্যয়

গোলাম মোস্তফা, মেহেরপুর প্রতিনিধি
  ১৩ নভেম্বর ২০২৩, ১৭:০৭

মেহেরপুরে চলতি মৌসুমে শীতকালীন আগাম শিম চাষে ফলন বিপর্যয়ের মধ্যে পড়েছে চাষী। বিরুপ আবহাওয়ার কারণে গাছে ফুল জালী পড়লেও পচে যাচ্ছে। সাথে যোগ হয়েছে পাতামরা রোগ। এসব রোগ প্রতিরোধে বিভিন্ন ঔষুধ দিয়েও কোন কাজ হচ্ছেনা। সাথে যোগ হয়েছে নিম্ন মুখি বাজার দাম। ফলে লোকসানে পড়েছে সিম চাষীরা।

কৃষি বিভাগের হিসেবে এবার জেলায় প্রায় ৩০০ হেক্টর জমিতে শীতকালীন আগাম সিমের চাষ হয়েছে। প্রতিবছরই শীত আসার আগেই মেহেরপুরে আগাম সিমের চাষ করে আসছে চাষীরা। এই সময় সবজির ব্যপক চাহিদা থাকায় চাষীরা সিমের মুল্যটা পায় বেশি। শুধু সিম চাষ করে এখন অনেক চাষী আর্থিকভাবে স্বাবলম্বি। কিন্তু চলতি মৌসুমে বিরুপ আবহাওয়ার কারণে আগাম সিম চাষে ফলন বিপর্যয়ের মধ্যে পড়েছে চাষী। গাছে ফুল জালী পড়লেও পচে যাচ্ছে। সাথে যোগ হয়েছে পোকা ও পাতামরা রোগ। এসব রোগ প্রতিরোধে বিভিন্ন ঔষুধ দিয়েও কোন কাজ হচ্ছেনা। তার পরেও যতটুকু ফলন হচ্ছে সেটা বাজারে নিয়ে বিক্রি করে দাম পাচ্ছেনা চাষী।

চাষীরা জানায়, প্রতিবছরই এই সময় সিমের মুল্য থাকে ১০০ টাকার উপরে কিন্ত এবার সিমের বাজার নি¤œমুখি। প্রতি কেজি সিম ২০-২৫ টাকার উপরে বিক্রি হচ্ছে না।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন যায়যায়দিনকে জানান, আবহাওয়ার কারণে এই রোগটা দেখা দিয়েছে। শীতের ভাব এলেই এই রোগ কেটে যাবে এবং চাষী লাভবান হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে