শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

তীব্র তাপদাহ উপেক্ষা করে ধান কাটায় ব‍্যস্ত কৃষক

রূপসা (খুলনা) প্রতিনিধি
  ০২ মে ২০২৪, ১২:৪৩
ছবি-যায়যায়দিন

খুলনায় বোরো ধান সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। তীব্র তাপদাহের মধ্যেও মাঠ থেকে ধান কাটছেন কৃষকরা। ধান কেটে কাঁধে করে এক জায়গায় নিয়ে স্তুপ করছেন। পরে তা বাড়িতে নিচ্ছেন। বাম্পার ফলন তাদের সব কষ্ট যেন ভুলিয়ে দিচ্ছে।

সরেজমিন দেখা যায়, উপজেলার ঘাটভোগ,নৈহাটি ও শ্রীফলতলা ইউনিয়নের বিভিন্ন মাঠে কৃষক ও ক্ষেতমজুররা ধান কাটতে ব্যস্ত। ফলনও হয়েছে ভাল। এবছর শুরুর দিকে আবহাওয়া অনুকূলে থাকায় এবং কৃষি বিভাগের প্রত্যক্ষ সহযোগীতার কারনে আশানুরূপ ফলন হওয়ায় কৃষকরা খুব খুশি।

কওসার নামে কৃষক বলেন, আমাদের বিলে বোরো মৌসুমে প্রায় সকলের বাম্পার ফলন হয়েছে। প্রতি বিঘায় ৩০ মন পর্যন্ত ধান পাওয়া যাবে। আবহাওয়া ভাল থাকায় পোকার আক্রমণও তেমন হয়নি। তাছাড়া কৃষি বিভাগের সব রকম সহযোগীতা পেয়েছি।’

ঘাটভোগ এলাকার কৃষক হোসেন আলী বলেন, রোদ্দুরের তাপ প্রচন্ড, যে কোন সময় বড় ধরণের ঝড়-বৃষ্টি হতে পারে। ধান প্রায় পেকে গেছে, তাই সব কিছু উপেক্ষা করে কষ্ট হবার পরেও দ্রুত কেটে ঘরে তুলছি। ’

রূপসা উপজেলা কৃষি কর্মকর্তা মো:জাহাঙ্গীর আলম বলেন, চলতি বছরে উপজেলায় ৫হাজার ৭শত ৩৫ হেক্টর জমিতে বোরা ধান উৎপাদন

হয়েছে। রোগ বালাই কম থাকায় কৃষক ফলনও ভাল পেয়েছেন। তিনি আরও বলেন, ইতিমধ্যে প্রায় অর্ধেক ধান কাটা হয়েগেছে। বাকী ধান তাপদাহ উপেক্ষা করে চাষিরা কাটছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে