শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

​বিটকয়েনের দাম ৫ মাসে সর্বনিম্ন

যাযাদি ডেস্ক
  ২৩ জুন ২০২১, ১৮:১৮

কিপ্টোকারেন্সি বিটকয়েনের দামে আরও পতন দেখা গেছে। ভার্চুয়াল মুদ্রাটির দাম গত পাঁচ মাসের বেশি সময়ের পর সর্বনিম্ন হয়েছে। মুদ্রাটির বিষয়ে চীন কঠোর অবস্থানের ঘোষণা দেয়ার পর এবার প্রতি বিটকয়েনের দাম কমে ৩০ হাজার ডলারের নিচে নেমেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্যাপক জনপ্রিয় মুদ্রাটি গত এপ্রিলে সর্বোচ্চ ৬৪ হাজার ৮৭০ ডলারে পৌঁছানোর পর এবার দাম কমে দাঁড়িয়েছে ২৮ হাজার ৮৯০ ডলার।

যা এই দুই মাসের ব্যবধানে দাম ৫০ শতাংশ কমে গেছে।

চীনের ব্যাংক ও পেমেন্ট প্লাটফর্মগুলো বলছে তারা আর ডিজিটাল মুদ্রাটির লেনদেন সাপোর্ট করবে না।

চীনের সিচুয়ান প্রদেশে শুক্রবার বিটকয়েন মাইনিং বন্ধে যে আদেশ দেয়া হয়, সেটি অনুসরণ করেই এমন ব্যবস্থ নিয়েছে।

সোমবার চীনের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, তারা সম্প্রতি বেশ কয়েকটি বড় ব্যাংক ও অর্থপ্রদানকারী সংস্থাগুলোকে ক্রিপ্টোকারেন্সির ব্যবসার বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।

পিপলস ব্যাংক অফ চায়না এক বিবৃতিতে জানিয়েছে, ব্যাংকগুলোকে ক্রিপ্টোকারেন্সি লেনদেনের জন্য বাণিজ্য, ক্লিয়ারিং ও নিষ্পত্তির মতো পণ্য বা পরিষেবা না দেয়ার জন্য বলা হয়েছিল।

চীনের তৃতীয় বৃহত্তম এগ্রিকালচার ব্যাংক অফ চাইনা বলেছে, তারা পিবিওসির নির্দেশনা মেনে কাজ করবে। এমনকি অবৈধ ক্রিপ্টোকারেন্সি মাইনিংয়ের মতো কাজে যারা জড়িত থাকবে তাদের বিষয়ে গ্রাহকদের সতর্ক করতেও কাজ করবে।

চীনের পোস্টাল সেভিংস ব্যাংকও জানিয়েছে, তারা ক্রিপ্টোকারেন্সি লেনদেন আর করবে না।

চীনের শীর্ষস্থানীয় মোবাইল ও অনলাইন পেমেন্ট প্লাটফর্ম আলি পে’র মূর প্রতিষ্ঠান চীনের আর্থিক প্রযুক্তি জায়ান্ট অ্যান্ট গ্রুপ বলেছে, তারার অবৈধ ক্রিপ্টোকারেন্সি লেনদেনের বিষয়টি নজরদারি করবে।

চীনের দক্ষিণপূর্বাঞ্চলের সিচুয়ান প্রদেশ কর্তৃপক্ষ শুক্রবার বিটকয়েন মাইনিং বন্ধ ঘোষণা করলে এমন ব্যবস্থা নিতে শুরু করে সংশ্লিষ্টরা।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মতে, বিশ্বের মোট বিটকয়েনের ৬৫ শতাংশই গত বছর উৎপাদন করে চীন। যার বেশিরভাগই কার হয় সিচুয়ান প্রদেশ থেকে।

প্রযুক্তিক্ষেত্রে চীনের যে কয়েকটি অঞ্চল সবচেয়ে অগ্রসর তার মধ্যে সিচুয়ান প্রদেশ অন্যতম।

বিটকয়েনের দাম কমলেও গত কয়েক মাসে বেড়েছে ডজকয়েনের দাম। বিশেষ করে টেসলা প্রতিষ্ঠাতা ইলোন মাস্কের একটি টুইটের পর থেকে জনপ্রিয় হতে থাকে মুদ্রাটি।

মাস্ক তার মহাকাশ প্রতিষ্ঠান স্পেসএক্সের চাঁদে অভিযান পরিচালনার ব্যয় ডজকয়েনে করবেন ঘোষণা দিলে মুদ্রাটির দাম বাড়ে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে