শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

​বস্ত্র খাতের শেয়ারে আগ্রহ বাড়ায় উত্থানে পুঁজিবাজার

যাযাদি ডেস্ক
  ২৯ জুলাই ২০২১, ১৮:২২

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৯ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ব্যাংক-বিমা কোম্পানির শেয়ারের দাম কমলেও বস্ত্র এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম বৃদ্ধির মধ্য দিয়ে লেনদেন হয়েছে।

ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে।

এদিন বস্ত্র খাতের ৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে সাতটির, আর চারটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। অপরদিকে প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ১৪টির, বেড়েছে ২৭টির। অপরিবর্তিত রয়েছে একটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

অপরদিকে ব্যাংক-বিমা কোম্পানির প্রায় সব শেয়ারের দাম কমেছে। ফলে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দরপতনের দিনেও বস্ত্র এবং প্রকৌশল খাতের শেয়ারের উত্থানে সূচক ও লেনদেন বেড়েছে।

ডিএসইর তথ্যমতে, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ দশমিক ৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি শরিয়াহ্ সূচক চার পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক চার পয়েন্ট বেড়েছে।

এদিন ডিএসইতে মোট ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মোট এক হাজার ৫২১ কোটি ৩১ লাখ ২ হাজার টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩৬০ কোটি ৮৯ লাখ ৭৬ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ক্রমান্বয়ে ছিল জিপিএইচ ইস্পাত, সাইফ পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো, অ্যাক্টিভ ফাইন, ফার ক্যামিক্যাল, ফুওয়াং সিরামিক, ম্যাক্সন স্পিনিং, রহিমা ফুড এবং আমান ফিড লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে ৩১৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮৪ লাখ ৭৬ হাজার ৫৫ টাকা।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে