শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিনিয়োগ প্রত্যাহার : মুখ থুবড়ে পড়েছে ৬ কোম্পানি

যাযাদি ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২৪, ০৪:৪৬
ছবি সংগৃহীত

বর্বর ইসরাইলি বোমা হামলায় হাজার হাজার অসহায় ফিলিস্তিনির মত্যুর ঘটনায় নড়েচড়ে বসেছে শান্তিপ্রিয় বিশ্ব। এবার বিভিন্ন দেশে তাদের পণ্য বয়কটের পাশাপাশি কিছু দেশে তাদের বিভিন্ন কোম্পানীর বিনিয়োগ প্রত্যাহার করা নিচ্ছে। যার ফলে অনেক কোম্পানী ইতোমধ্যে মুখ থুবড়ে পড়েছে।

জানা যায়, ইসরাইলের ছয়টি কোম্পানি থেকে বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছে আয়ারল্যান্ড। আইরিশ ন্যাশনাল ট্রেজারি ম্যানেজমেন্ট এজেন্সি (এনটিএমএ) এই তথ্য নিশ্চিত করেছে।

এসব কোম্পানিগুলো ব্যাংক হাপোয়ালিম বিএম, ব্যাংক লিউমি-লে ইজরাইল বিএম, ইসরাইল ডিসকাউন্ট ব্যাংক, মিজরাহি টেফাহট ব্যাংক লিমিটেড, ফার্স্ট ইন্টারন্যাশনাল ব্যাংক এবং রামি লেভি সিএন স্টোরস।

মিডল ইস্ট মনিটর জানিয়েছে, আইরিশ ন্যাশনাল ট্রেজারি ম্যানেজমেন্ট এজেন্সি (এনটিএমএ) জানিয়েছে, আয়ারল্যান্ড স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্ট ফান্ড (আইএসআইএফ) তার গ্লোবাল ইক্যুইটি পোর্টফোলিও থেকে প্রায় তিন মিলিয়ন ইউরো প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে ইসরাইলি ছয়টি কোম্পানির ২ দশমিক ৯৫ মিলিয়ন ইউরো মূল্যের শেয়ার ক্রয় করা হয়েছিল। এতে উদ্বিগ্ন হয়েছে কোম্পানিগুলো।

আইরিশ অর্থমন্ত্রী মাইকেল ম্যাকগ্রা এমন সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, এটিই সঠিক সিদ্ধান্ত। কারণ, এই বিনিয়োগের বাণিজ্যিক উদ্দেশ্যগুলো অন্যান্য বিনিয়োগের মাধ্যমেও অর্জন করা যেতে পারে। এছাড়া আইএসআইএফ নির্ধারণ করেছে যে এই বিনিয়োগের ঝুঁকি প্রোফাইল আর তার বিনিয়োগের প্যারামিটারের মধ্যে নেই।

ম্যাকগ্রা আরো বলেন, সিদ্ধান্তটি যত তাড়াতাড়ি সম্ভব আগামী সপ্তাহগুলোতে কার্যকর করা হবে।’ সূত্র : মিডল ইস্ট মনিটর

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে