রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ইতিহাস বিকৃতির অভিযোগ

​​​​​​​ঢাবির অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

ঢাবি প্রতিনিধি
  ১১ এপ্রিল ২০২৩, ১৭:০৩
আপডেট  : ১১ এপ্রিল ২০২৩, ১৯:২৮
​​​​​​​ঢাবির অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

ইতিহাস বিকৃতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) গণহত্যা নিয়ে গবেষণা কেন্দ্র ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’ এর পরিচালকের পদ থেকে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি প্রদ্যান করা হয়েছে। একইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন) কে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ-এর নতুন পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর মো. আখতারুজ্জামান তাকে এই নিয়োগ প্রদান করেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক একটি নিউজ পোর্টালের কলাম লেখনিতে অধ্যাপক ইমতিয়াজ আহমেদের ২০০৯ সালে প্রকাশিত ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধুকে অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তোলেন।

পরবর্তীতে উক্ত অভিযোগের আলোকে অধ্যাপক ইমতিয়াজ আহমেদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চসহ বিভিন্ন সংগঠন দাবি জানায়।

বিষয়টি আমলে নিয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তদন্ত কমিটির প্রতিবেদন জমা দেওয়ার আগেই অধ্যাপক ইমতিয়াজ আহমেদকে অব্যাহতি দেওয়া হলো।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে