সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চবি প্রশাসনের অনিয়ম, স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে চবি শিক্ষক সমিতির ২৬ দাবি

চবি প্রতিনিধি
  ২৬ নভেম্বর ২০২৩, ২০:২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের বিরুদ্ধে নিয়মবহির্ভূত অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও অব্যবস্থাপনার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার (২৬ নভেম্বর) সকাল ১১টায় শিক্ষক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ২৬টি দাবি তুলে ধরে এ সংবাদ সম্মেলন করে সংগঠনটি।

এসময় শিক্ষক সমিতির পক্ষ থেকে প্রশাসনের কাছে ২৬ টি দাবী তুলে ধরেন সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক।

এর মধ্যে রয়েছে অতিসত্বর সিন্ডিকেটে ডিন, প্রভোস্ট এবং একাডেমিক কাউন্সিলসহ বিভিন্ন ক্যাটাগরির শিক্ষক প্রতিনিধি নির্বাচন দেয়া, শিক্ষক নিয়োগে আর্থিক লেনদেন সংক্রান্ত অডিও কেলেঙ্কারিতে সম্পৃক্ত ব্যক্তিদের বিরুদ্ধে নিয়মিত মামলা করে নিয়োগ-বাণিজ্য চক্রের সাথে যুক্তদের খুঁজে বের করা, শিক্ষক নিয়োগ ও পদোন্নতি বোর্ডে সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট এর সাথে সম্পর্কযুক্ত নয় এমন অনেক প্রশাসন-ঘনিষ্ট শিক্ষকের সমন্বয়ে গঠিত নির্বাচনী বোর্ড পুনর্গঠন করা এবং পক্ষপাতদুষ্ট ও বিতর্কিত এ সকল নির্বাচনী বোর্ড কর্তৃক বিভিন্ন বিভাগে স্থায়ী/অস্থায়ী ভিত্তিতে গণহারে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়োগ সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে এবং সকল অবৈধ নিয়োগ বাতিল করা ইত্যাদি৷

এছাড়া সিন্ডিকেট সভায় 'নির্বাচী বোর্ড বা সিন্ডিকেট প্রযোজন মনে করলে বিজ্ঞাপিত পদের অতিরিক্ত নিয়োগ দিতে পারবে' মর্মে গৃহীত রাষ্ট্রের মূলনীতি পরিপন্থী ও বেআইনি সিদ্ধান্ত অতিসত্বর বাতিল করা এবং সিন্ডিকেট সভায় বিভাগ থেকে চাহিদা না থাকা সত্তে¡ও অস্থায়ী ভিত্তিতে নিয়োগকৃত এ সকল প্রভাষক/সহকারী অধ্যাপককে বিজ্ঞপ্তি ছাড়াই স্থায়ী করা যাবে' মর্মে গৃহীত বেআইনি এবং রাষ্ট্রীয় মূলনীতি ও বিশ্ববিদ্যালয় কনসেপ্ট পরিপন্থী সিদ্ধান্ত অতিসত্বর বাতিল করার দাবিও জানান তিনি।

সংবাদ সম্মেলন শেষে অবস্থান কর্মসূচী পালন করেন সমিতির সদস্যরা। এসময় উপস্থিত ছিলেন সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল হক, সহ-সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আলা উদ্দিন, কোষাধ্যক্ষ প্রফের ড. মুহাম্মদ আলী আরশাদ চৌধুরী, সদস্য অধ্যাপক ড.লায়লা খালেদা ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী প্রমুখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে