বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটিতে "ফায়ার-ক্যাম- এ প্রোবাবিলিস্টিক এপ্রোচ ফায়ার ইনটেনসিটি ডিটেকশন" শীর্ষক কর্মশালা

যাযাদি ডেস্ক
  ১০ মার্চ ২০২৪, ১৯:৫১
অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটিতে "ফায়ার-ক্যাম- এ প্রোবাবিলিস্টিক এপ্রোচ ফায়ার ইনটেনসিটি ডিটেকশন" শীর্ষক কর্মশালা

ইন্ডাস্ট্রি ওরিয়েন্টেড অটোমেশন ব্যবহারের মাধ্যমে ইমেজ-বেইজড ফায়ার ডিটেকশন বিষয়ে এডাস্টে অনুষ্ঠিত হলো "ফায়ার-ক্যাম- এ প্রোবাবিলিস্টিক এপ্রোচ ফায়ার ইনটেনসিটি ডিটেকশন" শীর্ষক কর্মশালা এবং রোবোটিক্স এক্সিবিশন

অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি তে ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি কর্তৃক আয়োজিত ফার্স্ট ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং সামিট ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এর তৃতীয় দিনে, রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে সামিটের তৃতীয় দিন, ৭ই মার্চ বিকেল ৩:৩০ টায়, এ আই এন্ড নেটওয়ার্কস ল্যাব (রুম: ৩০৫) এ এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মূল আলোচনা এবং হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করেন রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান, মাজিদ ইশতিয়াক আহমেদ। মূল আলোচনায় আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে ভিডিও ক্যামেরা থেকে প্রাপ্ত রিয়েল-টাইম ইমেজ প্রসেসিং এর মাধ্যমে অতিদ্রুত অগ্নিকার্ডের স্থান সনাক্তকরণ এবং রেসপন্স টাইম কমিয়ে আনতে স্বল্প দূরত্বে আই ও টি প্রযুক্তির ব্যবহারে ফায়ার ব্রিগেড এবং আইন প্রয়োগকারী সংস্থার নিকট বার্তা পৌছানোর কারিগরি ব্যাখা এবং প্রয়োগ উপস্থাপন করা হয়। এর পাশাপাশি ইন্ডাস্ট্রিতে বর্তমানে ব্যবহৃত এস টি এম-৩২ মাইক্রোকন্ট্রোলার এর মাধ্যমে এই পুরো প্রক্রিয়া সম্পন্ন করবার প্রায়োগিক প্রটোটাইপ তৈরির পদ্ধতি এবং প্রোগ্রামিং হাতে-কলমে অংশগ্রহণকারীদের শেখানো হয়।

এই কর্মশালায় রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি ইইই এবং সি এস ই বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এবং এই আয়োজনের জন্য কর্মশালা সঞ্চালক এবং আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করে, এই কার্যক্রমের গবেষণায় যুক্ত হবার আগ্রহ প্রকাশ করেন।

মূল আলোচনার পূর্বে, মাজিদ ইশতিয়াক আহমেদ রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে বিভিন্ন বিষয়ে বর্তমানে চলমান গবেষণা নিয়ে বিশদ ভাবে অংশগ্রহণকারীদের অবগত করেন।

এই কর্মশালায় সেশন চেয়ার হিসেবে উপস্থিত ছিলেন, ইইই বিভাগের কো-অর্ডিনেটর মো. নিয়াজ মোস্তাকিম এবং বিভাগের অন্যান্য শিক্ষকমন্ডলী।

কর্মশালার কার্যক্রম সমাপ্ত করে, সকল অংশগ্রহকারীদের উদ্যোগে গ্রাউন্ড ফ্লোরে রোবোটিক্স প্লেগ্রাউন্ডে, রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং, ইইই এবং সি এস ই বিভাগের শিক্ষার্থীদের তৈরিকৃত সকার বট এবং লাইন ফলোয়ার রোবট সমূহের এক্সিবিশন অনুষ্ঠিত হয়। এই সময় বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন এবং সকার বট এক্সিবেশন অংশগ্রহণ করেন। এডাস্ট এর মাননীয় উপাচার্য এবং সামিট চেয়ার প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম এবং ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি এর ডীন এবং সামিট কো-চেয়ার প্রফেসর ড. মো. শাহরুখ আদনান এই আয়োজনে উপস্থিত থেকে অংশগ্রহণকারী এবং আয়োজকদের উৎসাহ প্রদান করেন।

সকলেই এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং আয়োজক দের ধন্যবাদ জানান। রোবোটিক্স এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান এই কার্যক্রম পরিচালনা করেন।

সবশেষে গ্রুপ ফটো সেশনের মাধ্যমে এই দিনের কার্যক্রম সমাপ্ত হয়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে