বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ইউএইতে দক্ষকর্মীদের জন্য ভিসা রয়েছে :  রাষ্ট্রদূত 

নওশের সুমন, ইউএই প্রতিনিধি
  ০৯ মে ২০২৩, ১০:৫২

সংযুক্ত আরব আমিরাতে দক্ষকর্মীদের জন্য ভিসা খোলা রয়েছে বলে জানিয়েছেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর।

রোববার (৭ই মে) আমিরাতে বসবাসরত বাংলাদেশি ইঞ্জিনিয়ারদের সংগঠন ‘এনআরবি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেকচার্স’ এর উদ্যোগে ৭৫তম ‘বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ডে’ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত একথা বলেন।

তিনি বলেন,আবুধাবিতেও দক্ষ প্রকৌশলীরা কাজের ভিসা পাচ্ছেন। তবে দেশটির দুবাই ও উত্তর আমিরাতের অন্য প্রদেশগুলোতে একই ব্যবস্থা রয়েছে কি-না যাচাই করতে বাংলাদেশ কনস্যুলেটকে পরামর্শ দেন রাষ্ট্রদূত।

জানা যায়, আরব আমিরাতে বিদ্যুৎ, পানি, স্থাপনা নির্মাণসহ সংশ্লিষ্ট বিভিন্ন সেক্টরে স্বাধীনতার পর থেকে বাংলাদেশি প্রকৌশলীরা কাজ করে যাচ্ছেন। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে প্রায় সাত শতাধিক বাংলাদেশি প্রকৌশলী কর্মরত রয়েছেন সেখানে। দেশটিতে এই পেশার ব্যাপক চাহিদা আছে। প্রকৌশলীদের অভিযোগ, নতুন কর্মী যাবার ক্ষেত্রে ভিসা জটিলতা রয়েছে সেখানে।

অনুষ্ঠানে সংগঠনের দুবাই কমিটির সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার আহমেদ ইখতিয়ার পাভেলের পরিকল্পনা ও উপস্থাপনায় আমিরাতের বিভিন্ন প্রদেশ থেকে আগত ইঞ্জিনিয়ারগণ তাদের অভিজ্ঞতা ও বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

প্রকৌশলীরা জানান, বিদ্যুৎ, পানি, স্থাপনা নির্মাণ সহ সংশ্লিষ্ট সেক্টরে দেশটিতে বাংলাদেশি প্রকৌশলীরা একক ও সমষ্ঠিগতভাবে অবদান রেখে আসছেন। বিদেশের মাটিতে উজ্জ্বল করছেন দেশের ভাবমূর্তি। এমনকি এসব প্রকৌশলীরা মাসে তাদের আয় থেকে অন্তত দুই থেকে চার লাখ টাকা রেমিট্যান্স প্রেরণ করেন বাংলাদেশে।

উক্ত অনুষ্ঠানে পানি পরিশোধনের উপর বিশেষ কারিগরি বক্তব্য দেন সংগঠনের যুগ্ম আহবায়ক দুবাই ইলেকট্রিসিটি অ্যান্ড ওয়াটার অথরিটির জেনারেশন বিভাগের ম্যানেজার ইঞ্জিনিয়ার মনিরুজ্জামান মোহন। এ ছাড়া বিল্ডিং কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ও ভবিষ্যতের পরিবর্তনশীল প্রযুক্তি নিয়ে বিশেষ কারিগরি বক্তব্য উপস্থাপন করেন জ্যাকবসের এমইপি লিড ইঞ্জিনিয়ার বুশরা আনোয়ার ও হুয়াই মোবাইল সার্ভিসের চিফ এক্সপেরিয়েন্স অফিসার শাহরিয়ার পাভেল। সভ্যতা বিনির্মাণে ইঞ্জিনিয়ারদের ভূমিকা ও ইঞ্জিনিয়ার্স ডে পালনের ইতিহাস নিয়ে তথ্যচিত্র উপস্থাপন করেন দুবাই কমিটির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মুহাম্মাদ মঈনুল ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্যে দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন আমিরাতের উন্নয়নে বাংলাদেশি প্রকৌশলীদের মেধা ও শ্রমের ভূয়শী প্রশংসা করেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রকৌশলীদের আরো বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহবান করেন তিনি।

ইঞ্জিনিয়ার আবু জাফর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- সংগঠনের আহবায়ক ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন, শহীদুল ইসলাম, মমিনুল ইসলাম মানিক, হাবিবুর রহমান কবীর, যুগ্ম-সম্পাদক মিল্টন বিশ্বাস প্রমুখ। এসময় নিজেদের মধ্যে সুসম্পর্ক তৈরি, অভিজ্ঞতা ভাগাভাগি করার পরামর্শ দিয়ে প্রাদেশিক কমিটির নেতারাও বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শেষ ভাগে উপস্থিত ইঞ্জিনিয়ারগণ শপথ বাক্য পাঠ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে