শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সম্ভাবনার আলো ছড়াচ্ছে প্রবর্তন ফাউন্ডেশন

মোছা. জেলি খাতুন
  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

একজন তরুণের স্বপ্ন প্রত্যাশা তখনই সমাজকে আলোকিত করে যখন তরুণের স্বপ্ন আর প্রত্যাশাগুলো সমাজের মানুষের স্বার্থে ব্যয় করে। নিজের স্বার্থকে ত্যাগ করে সমাজের গরিব অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাব্বির খান সায়েমের উদ্যোগে সৃষ্টি করা প্রবর্তন ফাউন্ডেশন। প্রবর্তন ফাউন্ডেশন মূলত দেশের ইয়াতিম, প্রতিবন্ধী, পথশিশুসহ সব সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে। সারাদেশে নিজেদের স্কুলের বাইরে শিশুদের লেখাপড়ার দায়িত্ব নিচ্ছি আংশিক ও পূর্ণভাবে। ২০১৫ সালের ৫ ফেব্রম্নয়ারি রংপুর তাজহাট জমিদার বাড়িতে আনুষ্ঠানিকতার মাধ্যমে যাত্রা শুরু করে এই প্রবর্তন ফাউন্ডেশন। শিশুদের অধিকার রক্ষায় তৈরি করেছে তিনটি স্কুল। ১. প্রবর্তন স্কুল, মিরপুর শাখা (মিরপুর-১১) ২. প্রবর্তন স্কুল, রংপুর শাখা (লালবাগ), ৩. রলাকাটার চড় নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (যাত্রাপুর ইউনিয়ন, কুড়িগ্রাম সদর)। যদি বর্তমান পরিস্থিতি বিবেচনার করে স্কুলগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এছাড়া প্রবর্তন ফাউন্ডেশন ইতিমধ্যে প্রায় ৫০টির উপরে অপারেশনে পূর্ণ ও আংশিক ফান্ডিং করেছে, এর মধ্যে রংপুরের ইয়াতিম শিশু নাদিয়ার ইবনে সিনায় জন্মগত হৃদরোগ অপারেশন, কুড়িগ্রাম সোসাইটিসহ কুড়িগ্রামের ঘোঘাদহ ইউনিয়নের আল আমিনের জন্মগত হৃদরোগ অপারেশন, টঙ্গীর মাহফুজার চোখ অপারেশন অন্যতম। এসবের পাশাপাশি কয়েকটা বাল্যবিবাহ বন্ধ করেছে প্রবর্তন ফাউন্ডেশন। কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার জান্নাতি নামের একটি মেয়ে যে দাখিল পরীক্ষার্থী ছিল তার বিয়ে বন্ধ করে তার প্রবর্তন ফাউন্ডেশন তার লেখাপড়ার ব্যয় বহন করেছে তার পরীক্ষা অবধি। এছাড়া আমরা বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, ঈদ, জাতীয় দিবসে উপহার বিতরণসহ অন্যান্য প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা করে এই প্রবর্তন ফাউন্ডেশন। শুধু করোনার প্রথমদিকে ৫টি ইভেন্টে প্রায় ১৫০০ পরিবারকে সহযোগিতা করেছে খাবার সহায়তা দিয়ে। বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থী এই ফাউন্ডেশনে সদস্য হিসেবে কাজ করছে। প্রবর্তন ফাউন্ডেশনের এসব স্বেচ্ছাসেবামূলক কাজে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে (অংশ অঢ়ঢ়ধৎবষ ধহফ ঞবীঃরষব ঝড়ঁৎপরহম, ত ঋড়ঁহফধঃরড়হ, কঁৎরমৎধস ঝড়পরবঃু - উযধশধ )

এছাড়া মিরপুরের স্কুলে একটি আইটি ল্যাব যুক্ত করতে যাচ্ছে প্রবর্তন ফাউন্ডেশন। প্রবর্তন ফাউন্ডেশনের সদস্যরা মিলে তৈরি করেছে (ঝপযড়ড়ষ ড়ভ ঐরফফবহ ঞধষবহঃ) নামে একটি অনলাইন লার্নিং পস্নাটফর্ম যেখানে করোনার পুরো সময়ে বিনামূল্যে পাঠদান করছে প্রবর্তন ফাউন্ডেশনের তরুণ মেধাবী শিক্ষার্থীরা। এছাড়া মুক্তিযুদ্ধের অনুপ্রেরণায় এমনি একটি বাংলাদেশ গড়তে চায়, যেখানে প্রতিটি শিশু মানসম্মত শিক্ষা পাবে ও মানুষের মতো মানুষ হবে এমনটাই প্রত্যাশা প্রবর্তন ফাউন্ডেশনের।

সেই তরুণের স্বপ্ন প্রত্যাশায় গড়ে ওঠা প্রবর্তন ফাউন্ডেশনের সেবামূলক কাজ ছড়িয়ে পড়ুক অলি-গলি, গ্রাম-গঞ্জ ও অনাচে-কানাচে প্রতিটা প্রান্তে। মানুষের কল্যাণে এগিয়ে যাক সাব্বির খান সায়েমের সেই স্বপ্নের প্রবর্তন ফাউন্ডেশন।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগ,

কুড়িগ্রাম সরকারি কলেজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে