শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফটকজুড়ে বাংলার মহীয়সী নারীরা

সানজিদা জান্নাত পিংকি
  ২১ মে ২০২২, ০০:০০

বাংলায় নারী জাগরণে ভূমিকা রেখেছেন বহু মহীয়সীরা। তবে প্রাতিষ্ঠানিক শিক্ষায় তাদের নাম তেমন আসে না। এমনকি স্থাপনাগুলোতেও স্মরণ করা হয় না তাদের কথা। তরুণ প্রজন্মের নারীদেরও জানা হয় না তাদের মুক্তির অগ্রদূতদের কথা।

তবে এখানে ব্যতিক্রম সাভারের গণ বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসে ঢুকতেই যে কারও নজর কাড়ে মূল ফটকের দিকে। পরিচিত-অপরিচিত ১১ জন নারীর ছবি মোজাইক করে বসানো হয়েছে সেখানে। যারা সবাই আজীবন কাজ করে গেছেন নারী মুক্তির জন্য। সমাজ বদলে রেখেছেন ভূমিকা।

হঠাৎ করে দেখলে বেগম রোকেয়া, সুফিয়া কামাল, প্রীতিলতা ওয়াদ্দেদারের সঙ্গে অনেকের চেহারাই হয়তো অপরিচিত বহুজনের কাছে। তবে এই ছবিগুলো যে কাউকে উদ্বুদ্ধ করবে তাদের সম্পর্কে।

গবির ফটকে ছবিগুলোতে বামে থেকে রয়েছেন, কবি কামিনী রায়, বেগম রোকেয়া সাখাওয়াত, প্রীতিলতা ওয়াদ্দেদার, সুফিয়া কামাল, কল্পনা দত্ত, নীলিমা ইব্রাহীম, ইলা মিত্র, জাহানারা ইমাম, ফিরোজা বেগম, নভেরা আহমেদ ও জাহেদা খানম।

মহীয়সী এই নারীদের কেউ সমাজ সংস্কারক, কেউ লেখক, কেউ কবি, কেউ লড়াই করেছেন নিজের জীবন বাজি রেখে। শিক্ষাকে গঠনমূলক করে শিক্ষার্থীদের মধ্যে আলো ছড়িয়ে দিতে গবিজুড়ে নানা ব্যতিক্রমী কার্যক্রমের একটি এটি।

বিশ্ববিদ্যালয়ে ঢুকে এমন সারিবদ্ধ ছবি দেখে একটুখানি দাঁড়িয়ে যান প্রায় শিক্ষার্থীই। অনেকে সহপাঠী কিংবা শিক্ষকদের কাছ থেকে শুনে নেন অপরিচিত মুখদের সম্পর্কে।

যেমনটা বলছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শিক্ষক হওয়া লিমন হোসেন। তিনি বলেন, গণ বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো ব্যতিক্রমী কাজের মধ্যে এটা অন্যতম। শিক্ষার্থীদের বাংলার নারী জাগরণের সঙ্গে পরিচিত করতেই এই প্রয়াস। আমি অনেক সময় ক্লাসে এ নিয়ে প্রশ্ন পাই শিক্ষার্থীদের কাছ থেকে। তারা নানা বিষয়ে জানতে চান। জেনে তারা অনেকেই বেগম রোকেয়ার শিক্ষায় সমাজ বদলের স্বপ্ন দেখেন, কেউ ইলা মিত্রের মতো জীবন বাজি রাখার শিক্ষা নেন।

শিক্ষার্থীদের মনন গঠনে ভূমিকা রাখতে এই ছবি অনুপ্রেরণারও। গবিতে আসলে তাই প্রায় সবারই চোখ আটকায় এই ফটকে। যেন ফটকটিও আরেক শিক্ষার জায়গা। মহীয়সীদের চেনানোর জায়গা!

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে