সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এভিয়েশন ম্যানেজমেন্টে স্বপ্নিল ক্যারিয়ার

ক্যাম্পাস ডেস্ক
  ২৩ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ছেলেবেলায় সবাই যখন পুতুল খেলতে ব্যস্ত তখন পলি বানাত এরোপেস্নইন। ঢাকার মেয়ে পলির ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল এয়ারপোর্টে কাজ করার। বিজনেস স্টাডিজ বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে এইচএসসি পাস করার পলি ভর্তি হন বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকার কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে (কলেজ কোড : ৬৬২০) এভিয়েশন ম্যানেজমেন্ট বিষয়ে। প্রশিক্ষণ শেষে বর্তমানে কাজ করছেন সিঙ্গাপুরের চ্যাঙ্গি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে প্যাসেঞ্জার সার্ভিস অফিসার হিসেবে। চট্টগ্রাম থেকে পড়তে আসা নাদিয়া বলেন, 'ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল এয়ারলাইন্সে কাজ করার। তাই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে প্রস্তুত করেছি এবং বর্তমানে এয়ারলাইন্সে কাজ করছি।'

বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে এভিয়েশন সেক্টরে দিন দিন ক্যারিয়ার প্রসারিত হচ্ছে। প্রাতিষ্ঠানিক পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে বিদ্যমান বিভিন্ন বিষয়ের সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে বেশ কিছু বিষয়। সেগুলোর মধ্যে অন্যতম হলো বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট।

বিবিএ ইন এভিয়েশন ম্যানেজমেন্ট হলো বিমানবন্দর, এয়ারলাইন্স, এভিয়েশন হসপিটালিটি, বিমান ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনায় বাংলাদেশ সরকার অনুমোদিত চার বছরের অনার্স কোর্স। এখানে আট সেমিস্টার পড়াশোনা সম্পন্ন করে বিমানবন্দর এডমিনিস্ট্রেশন, অপারেশন, এয়ারলাইন্স মার্কেটিং, অ্যাকাউন্টিং, ফাইন্যান্স, এয়ার হোস্টেস, এয়ারলাইন্স অপারেশন, বিমানবন্দরে যাত্রী সেবা, ই-কমার্স, সাপস্নাই চেইন ম্যানেজমেন্ট, এয়ারলাইন্স ব্যবস্থাপনা, বিমানবন্দরে কাস্টমস, ই-টিকেটিংসহ, জিডিএস প্রোগ্রামে বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করা যায়।

কোর্সটিতে বিবিএ'র ৬০ ক্রেডিট পড়াশোনা করার পর ব্যাংক, মোবাইল অপারেটর কোম্পানি, বীমা, বিক্রয় ও বিপণন, বিসিএস, সরকারি ও বেসরকারি সেক্টরে সব ধরনের চাকরি পাওয়ার সুযোগ পাওয়া যাবে। তাছাড়া মধ্যপ্রাচ্যের এয়ারলাইন্স এমিরেটস এয়ারলাইন্স, কাতার এয়ারওয়েজ, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, ওমান এয়ার, সাউদিয়া এয়ারলাইন্স ও অন্য যে বিমানসংস্থাগুলো বাংলাদেশে ফ্লাইট অপারেট করে সেগুলোতে রয়েছে কাজ করার সুযোগ।

যোগ্যতা : বিজনেস স্টাডিস অথবা মানবিক অথবা বিজ্ঞান বিভাগ থেকে শুধু এই বছর অথবা পূর্ববর্তী বছর এইচএসসি/'এ' লেভেল পাস করা শিক্ষার্থীদের বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে আবেদন করতে এইচএসসিতে নূ্যনতম ৩.০০ জিপিএ থাকতে হবে। আগ্রহী প্রার্থীর এইচএসসিতে অ্যাকাউন্টিং/বিজনেস অর্গানাইজেশন অ্যান্ড ম্যানেজমেন্ট/ অর্থনীতি/ ফিন্যান্স/ব্যাংকিং অ্যান্ড ইন্সু্যরেন্স/ প্রোডাকশন ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং/ স্ট্যাটিস্টিক্স/ উচ্চতর গণিতের মধ্যে যে কোনো একটি বিষয়ে নূ্যনতম ৩.০০ থাকতে হবে।

এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করে অনেক শিক্ষার্থী যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানির বিভিন্ন স্বনামধন্য কোম্পানিতে চাকরি করছেন। অনেকে বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে বৃত্তি নিয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করছেন। আগ্রহী শিক্ষার্থীকে কলেজটিতে সরাসরি গিয়ে ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে।? বিস্তারিত জানতে ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে কল করতে পারেন। যোগাযোগ : সেক্টর-১৬জে, রোড-১৩, পস্নট-২২, উত্তরা, ঢাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে