শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

কুয়াশার সকালে ক্যাম্পাসের স্বাধীনতা স্মারক মুখর রাখে 'সম্প্রীতি'

ইভান চৌধুরী
  ২০ জানুয়ারি ২০২৪, ০০:০০
কুয়াশার সকালে ক্যাম্পাসের স্বাধীনতা স্মারক মুখর রাখে 'সম্প্রীতি'

'প্রতিদিন তিন লিটার পানি পান করি', 'প্রচুর পরিমাণে শাকসবজি-ফলমূল খাই', 'সুষম খাদ্য গ্রহণ, মাদকদ্রব্য-সন্ত্রাসকে না বলি', 'আনন্দঘন পরিবেশে বসবাস করি'। প্রতিদিন সকালে এমনই সব সেস্নাগানে সেস্নাগানে মুখর হয় রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) স্বাধীনতা স্মারক। সবুজ চত্বরে সমাগম ঘটে যুবক, বৃদ্ধ, অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কর্মকর্তাসহ বিভিন্ন পেশাজীবী মানুষের। দেখে মনে হবে- এ যেন এক উৎসব।

কথায় আছে, সকালের সূর্য দেখলে বুঝতে পারি সারাদিনটি কেমন কাটবে। ঠিক তেমনি রংপুর অঞ্চলের বিভিন্ন স্থান থেকে আশা লোকজন তাদের সারাদিনকে কর্মময় করতে সকালের হিম শীতল বাতাস গায়ে লাগিয়ে দেহ ও মনকে ফুরফুরা করে তুলে। এজন্য অনেকেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসকে বেছে নিয়েছেন। ক্যাম্পাসের স্বাধীনতা স্মারক মাঠ যেন খোলা আকাশের নিচে আলো বাতাসময় প্রাকৃতিক জিমনেশিয়াম।

'সম্প্রীতি' রংপুরের একটি স্বাস্থ্য সচেতনতামূলক অরাজনৈতিক সংগঠন। ২০১৪ সালের পহেলা বৈশাখ সম্প্রতি সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। বর্তমানে সংগঠনটিতে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ প্রায় ৫০ জন সদস্য রয়েছে। স্বাস্থ্য সচেতনতা করা ছাড়াও সংগঠনটি সব প্রকার দিবস উদযাপন, ডিসেম্বর মাসে পিঠা উৎসব এবং ফলের মৌসুমে ফল উৎসব করে।

ভোরের হাওয়া শরীরে লাগিয়ে হেলেদুলে দল বেঁধে বেশ খানিক দৌড়াদৌড়ি করে তারা। শারীরিক সুস্থতা ধরে রাখার পাশাপাশি শুরু হয় কর্মময় একটি সুন্দর দিনের। ভোরের হিমেল হাওয়ায় ভোর পাখিদের চলা, মাকড়সার জালে মুক্তোদানার ন্যায় শিশিরকণার দৃশ্যপট ফুটে ওঠে এ স্থানে। প্রাতঃভ্রমণ ও দলবদ্ধ ব্যায়ামের এমনি সব দৃশ্যের দেখা মেলে পথে-প্রান্তরে।

কুয়াচ্ছন্ন সকালে নিজের শরীরের প্রতি যত্নশীল সম্প্রীতি সংগঠনের প্রেমীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের দেখা মেলে। দেখা যায় 'সম্প্রীতি' সংগঠনের লোকজন দলগতভাবে বিভিন্ন রকম শারীরিক কসরত করছেন। এতে তাদের শারীরিক ফিটনেস ধরে রাখতে এবং বিভিন্ন রকম রোগবালাই প্রতিরোধে সহায়ক ভূমিকা রাখে। তবে শারীরিক কসরতের রয়েছে বৈচিত্র্যতায় ভরপুর। বিভিন্ন রকমের আওয়াজে তারা তাদের সময়টাকে কাজের উপযোগিতা করে তুলছেন।

সংগঠনের উপদেষ্টা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মোমিন মন্ডল বলেন, আমাদের এখানে অনেক বয়স্ক লোক আছে তাদের স্বাস্থ্য সচেতনতার পরামর্শ দেওয়া হয়। স্বাস্থ্য সচেতনতা ছাড়াও সংগঠনটি মানবসেবায় কাজ করে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াই।

সম্প্রীতি রংপুর সংগঠনের সাধারণ সম্পাদক কামরুল আলম বলেন, আমাদের সংগঠনের মাধ্যমে আমরা স্বাস্থ্য সচেতনতার বার্তা ছড়িয়ে দিচ্ছি। শীতকালে সকাল পৌনে ৭টায় স্বাস্থ্য সচেতন কর্মীরা স্বাধীনতা স্মারক প্রাঙ্গণে মিলিত হন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে