শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গবিতে ফিলোজোইক-১৫ এর ব্যাচ ডে পালিত

মো. আনসারুজ্জামান সিয়াম
  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
গবিতে ফিলোজোইক-১৫ এর ব্যাচ ডে পালিত

পরিবার ছেড়ে ইট পাথরের কৃত্রিম এই শহরে ভালোবাসার এক অন্যতম বন্ধন। চাঁদের মতো ছায়া দিয়ে পাশে থাকে বন্ধুরা। চাঁদনী রাতে যেখানে যাবে, সঙ্গে যায় চাঁদ। পৃথিবীর যে প্রান্তে যাবে তুমি দূর আকাশ থেকে জানিয়ে দিবে চাঁদ, 'বন্ধু আমি আছি, থাকব, অনন্তকাল।' বন্ধুত্ব হচ্ছে উপলব্ধির অন্যতম বিষয়। এই উপলব্ধি সবাইকে দেয় শান্তির ও সুখের পরশ। তাই সত্যিকার বন্ধুত্ব সম্পর্ক কখনোই বদলায় না, শুধু বদলায় সময়। বন্ধুত্বের এই বন্ধন অটুট থাকে আজীবন।

বন্ধুত্বের এই বন্ধন বৃদ্ধি করতে এবং পুরোনো দিনের স্মৃতি মনে করে নতুন দিনকে বরণ করে নিতে পালিত হলো ব্যাচ ডে প্রোগ্রাম। তাইতো দিনটিকে স্মরণীয় করে রাখতে অনাবিল আনন্দ, উদ্দীপনা ও উচ্ছ্বাসে মেতে উঠেছে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের 'ফিলোজোইক-১৫' ব্যাচের শিক্ষার্থীরা।

'বন্ধুত্ব' সম্পর্কটা চিরকালের, চিরায়ত। দিনক্ষণের তোয়াক্কা না করেই অগ্রগামী হয় বন্ধুত্বের সম্পর্ক। কাছে থাকি কিংবা দূরে বন্ধুত্বের আবেদনে কখনো জোয়ার-ভাটা হয় না। এ যেন এক সমান্তরাল টান। বন্ধুত্ব নিয়ে মানুষের রয়েছে সবচেয়ে বেশি আবেগ, একজন ভালো আর একজন বন্ধুর জন্য জীবন উৎসর্গ ও করতে দ্বিধাবোধ থাকে না। একসাথে চলাফেরা, কোলাহল, ঝগড়া তারপরেই হয় কোলাকুলি, মিলে মিশে হয় একাকার। ভালো বন্ধু হওয়া যেমন কঠিন কিন্তু ছেড়ে যাওয়াও তেমনি কঠিন। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর কাছে তার আবেগের সময় হচ্ছে বন্ধুদের সাথে কাটানো সময়। সেখানে তারা অতিবাহিত করে জীবনের শ্রেষ্ঠ সময়। বিশ্ববিদ্যালয় জীবনে পরিচিত গড়ে ওঠে বিভিন্ন চিন্তা-চেতনার মানুষের সাথে। আর সেই দিনটিকেই স্মরণীয় রাখতে একসাথে পাঁচ বছর এর বন্ধনে একটি বছর অতিবাহিত করার পর দিবসটি স্মরণীয় করে রাখতে উদযাপন করা হয় ব্যাচ ডে।

গত বছরের (২২ জানুয়ারি) ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ১৫তম ব্যাচের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় জীবনের শুরুটা হয়েছিল। সেই দিনটিকে আরও উৎসবমুখর ও স্মরণীয় করে রাখতেই এই অনুষ্ঠানের আয়োজন। এই দিনে সবাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় মহড়া দেয় এবং উলস্নাস করে। সবাই একসাথে ফটোসেশনেও অংশগ্রহণ করে। বিশেষ করে দুপুরে সবাই মিলে ভাগাভাগি করে খাবার খায়?। যা সবাই মিলে উপভোগ করে।

ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের এনিমেল প্রোডাকশন বিভাগের বিভাগীয় প্রধান ডা. রোকনুজ্জামান স্যারের মাধ্যমে কেক কেটে অনুষ্ঠানের সূচনা করা হয়। পরবর্তীতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতিভোজের আয়োজন করা হয়। উক্ত প্রোগ্রাম উপস্থিত ছিলেন ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে