শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স

ক্যাম্পাস ডেস্ক
  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) 'আগামী প্রজন্মের জৈবপ্রযুক্তি : অসাধারণত্বের পথে'- প্রতিপাদ্যে 'আন্তর্জাতিক বায়োটেকনোলজি কনফারেন্স' অনুষ্ঠিত হয়েছে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির (এনআইবি) যৌথ উদ্যোগে এই কনফারেন্সের আয়োজন করা হয়েছে। জীববিজ্ঞান অনুষদের মিলনায়তনে ২৭ জানুয়ারি এই কনফারেন্সের উদ্বোধন করা হয়। আন্তর্জাতিক এ সম্মেলনে বিশ্বের প্রায় ৫৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ ৫২০ জন অংশগ্রহণ করেন। অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি ও ভারতসহ পৃথিবীর ৮টি দেশের গবেষক এবং শিল্প উদ্যোক্তারা এতে উপস্থিত ছিলেন। এই সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের খ্যাতনামা বিজ্ঞানীরা অংশগ্রহণ করেন। এতে মূল বক্তা হিসেবে ছিলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক অধ্যাপক ডক্টর উৎপল বোরা, আইসিডিডিআর,বি'র সিনিয়র সায়েন্টিস্ট ডক্টর মোস্তাফিজুর রহমান, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মহাপরিচালক ডক্টর মো. সলিমুলস্নাহ, আইসিডিডিআর,বি'র সিনিয়র সায়েন্টিস্ট (ইমিরেটাস) ডক্টর রুবহানা রাকিবসহ পৃথিবী খ্যাত শতাধিক গবেষক এতে অংশগ্রহণ করেন। বৈজ্ঞানিক প্রবন্ধ আলোচনায় (পস্ন্যানারি সেশন) মূল বক্তব্য রাখেন অধ্যাপক ডক্টর উৎপল বোরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ডক্টর শিরীণ আখতার ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এ ছাড়া আরও উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সভাপতি ডক্টর এ কে আজাদ চৌধুরী।

সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সভাপতি ইমিরেটাস অধ্যাপক ডক্টর এ কে আজাদ চৌধুরী।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ডক্টর মো. আবু তাহের, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ডক্টর মো. তৌহিদ হোসেন। এ ছাড়া আরও বক্তব্য রাখেন ডক্টর রুভানা রাকিব, এন এম জিয়াউল আলম, ডক্টর মো. সলিমুলস্নাহ, ডক্টর মোহাম্মদ আল-ফোরকান, অধ্যাপক ডক্টর লুলু ওয়াল মর্জান, অধ্যাপক ডক্টর নাজনীন নাহার ইসলাম এবং অধ্যাপক ডক্টর আদনান মান্নান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে