শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

গরমে খাবার খাওয়ার প্রতি অরুচি তৈরি হচ্ছে?

নতুনধারা
  ১৮ মে ২০২২, ০০:০০

গরমের অনেকেরই খাবার খাওয়ার প্রতি একটা অরুচি তৈরি হয়। এই মৌসুমে খিদে (ঐঁহমবৎ) না পাওয়া একটি সাধারণ ঘটনা। খিদে না থাকার কারণে অনেকেই খাওয়া-দাওয়ার প্রতি বিশেষ যত্ন নেন না। ফলে শরীর প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি দেখা দেয়। পাশাপাশি শরীর ডিহাইড্রেট (উবযুফৎধঃব) হতে শুরু করে। আসলে খিদে কমে যাওয়া একটি রোগ। অনেক সময় বিষণ্নতার কারণে খিদে কমে যায়। তবে গ্রীষ্মের মৌসুমে খিদে না পাওয়ার অন্যান্য কারণ রয়েছে। এর একটি কারণ হলো আমাদের শরীরের তাপমাত্রা। শরীরে যখন তাপমাত্রা (ঐবধষঃয ঞরঢ়ং) বেড়ে যায় তখন ঘাম ঝরানোর চেষ্টা করুন। তখন হাইপোথ্যালামাস, শরীরের থার্মোস্ট্যাট, খিদের দিকে মনোযোগ কেড়ে নেয়। অন্যদিকে, হজম প্রক্রিয়াও প্রচুর তাপ উৎপন্ন করে, হাইপোথ্যালামাস খিদেকে দমিয়ে রাখার চেষ্টা করে। যার ফলে গরমে খিদে পায় না। কিন্তু এর যত্ন না নিলে তা মারাত্মক সমস্যায় পরিণত হতে পারে। দীর্ঘমেয়াদি অনাহারে ওজন হ্রাস পায়, যা হাড়ের স্বাস্থ্যও দুর্বল করতে পারে। এই সমস্যা থেকে রেহাই পেতে আপনি আপনার জীবনধারায় পরিবর্তন (খরভবংঃুষব ঈযধহমবং) আনুন।

প্রচুর পরিমাণে পানি পান করুন- আমাদের খাবার হজমের জন্য পানি খুবই গুরুত্বপূর্ণ। দিনে ৬ থেকে ৮ গস্নাস পানি পান করলে, তা ত্বক ও স্বাস্থ্য উভয়ের জন্যই ভালো। বেশি পরিমাণে পানি পান করলে শরীরের বর্জ্য পদার্থ বেরিয়ে যায় এবং পেট পরিষ্কার থাকে- যার কারণে খিদে পায়।

ঘন ঘন খাবার খান- একবারে বেশি খাবার খাবেন না। প্রায়শই দেখা যায় যে, মানুষ একবারে বেশি খাবার খান, যার কারণে তাদের খিদে পায় না। স্বল্প পরিমাণে ঘন ঘন খাবার খান। এমন করলে শরীরের খিদে থাকে এবং হজমশক্তিও উন্নত হয়।

গরমে বাটারমিল্কে চুমুক দিন- বাটারমিল্ক হজম স্বাস্থ্য ও অন্ত্রের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বাটারমিল্কের মধ্যে বিটনুন ও জিরে গুঁড়ো মিশিয়ে পান করলে পেটের যাবতীয় সমস্যা দূর হয় এবং খাবারের প্রতি অরুচি কমে যায়।

নিয়মিত যোগব্যায়ামই সুস্থ থাকার পথ- ফিটনেস বজায় রাখার জন্য নিয়মিত যোগব্যায়াম করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এতে আপনার শরীরের ক্যালোরি বার্ন হবে এবং আপনার খিদে বাড়বে। আপনার শারীরিক ওজন যদি খুব বেশি হয় তবে এটি আপনার ওজন কমাতেও সাহায্য করবে।

ডালিম, আমলকী, এলাচ খান: ডালিম, আমলকী, এলাচ, জোয়ান এবং লেবু ইত্যাদি জিনিস খাওয়া উচিত। এসব জিনিস স্বাস্থ্যের জন্য উপকারী। এগুলো খেলে শরীরে অনেক পুষ্টি পূরণ হয়।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে