শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
সার্বিক তত্ত্বাবধানে উপজেলা প্রশাসন, কাশিয়ানী

জাঁকজমকপূর্ণ আয়োজনে কাশিয়ানীতে বৈশাখ বরণ

বর্ষবরণের নানা আয়োজন নিয়ে লিখেছেন-নিজামুল আলম মোরাদ, সুলতানুল আলম খান, সাজ্জাদ হোসেন সিজু ও রাজু আহমেদ এবং ছবি তুলেছেন নিজামুল আলম মোরাদ ও সিফাত খান
নতুনধারা
  ২০ এপ্রিল ২০২৪, ০০:০০
দর্শক সারিতে কাজী জাহাঙ্গীর আলম, সা.স উপজেলা আওয়ামী লীগ, ব্যবস্থাপক নুরুল হক (যাযাদি), সভাপতি আলহাজ মুন্‌শী ওয়াহিদুজ্জামান, মু. রাসেদুজ্জামান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ডান থেকে)

দিনের শুরুতে শোভাযাত্রা

নতুন বছর ১৪৩১ বঙ্গাব্দের প্রথম সূর্যোদয়ের নতুনের আহ্বানে ঘর থেকে বেরিয়ে পড়েছেন যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম কাশিয়ানীর বন্ধুরা। বর্ষবরণের দিনের প্রথম কর্মসূচিতে উপজেলার সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান এবং সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান ব্যানারসহ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। সেই সাথে কাশিয়ানী ফ্রেন্ডস ফোরামের সভাপতি আলহাজ মুন্‌শী ওয়াহিদুজ্জামানের নেতৃতে ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা শোভাযাত্রায় ব্যানারসহ অংশ নেন। শোভাযাত্রার সার্বিক ব্যবস্থাপনা ও আয়োজনে ছিল কাশিয়ানী উপজেলা প্রশাসন। এতে অংশগ্রহণ করেন ওয়েসিস একাডেমি, এম এ খালেক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জিসি পাইলট উচ্চ বিদ্যালয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী, সামাজিক এবং গণ্যমান্য ব্যক্তিসহ সর্বস্তরের জনসাধারণ। জনগণের মিলনমেলায় পরিণত হয় উপজেলা চত্বর। সকালে সাড়ে ৭টায়, উপজেলা নির্বাহী অফিসার মু. রাসেদুজ্জামান, কাশিয়ানী থানার অফিসার ইনচার্জ মো. জিলস্নুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোক্তার হোসেন, সাধারণ সম্পাদক কাজী জাহাঙ্গীর আলমের নেতৃত্বে শুরু হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।

সবার সাথে আনন্দ ভাগাভাগি করে নিতে রং-বেরঙের সাজে সেজেছিলেন সব বন্ধুরাও। শোভাযাত্রার শুরুতে ছিল বাঁশি, বেলুন, কুলা, ডালা, ফুল, জাতীয় পাখি ইত্যাদি। সেজেছিল তাঁতি, জেলে, মালী, কামার, কৃষক, নববধূ। বর্ণিল শোভাযাত্রাটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার কাশিয়ানী প্রেস ক্লাবের সামনে শহীদ মিনার চত্বরে এসে শেষ হয়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত সর্বস্তরের জনগণের জন্য পান্তা-ইলিশের আয়োজন করা হয়।

নানা আয়োজনে অনুষ্ঠানমালা

বিকেল সাড়ে ৩টায় শুরু হয় দ্বিতীয় পর্বের অনুষ্ঠান। এরপর এক এক করে সাপের খেলা, মহিলাদের চোখ বেঁধে হাঁস ধরা, কলা গাছে সড়াৎ খেলা, ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাশিয়ানী প্রেস ক্লাবের সভাপতি ও যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের সভাপতি আলহাজ মুন্‌শী ওয়াহিদুজ্জামান। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. রাসেদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার (মুকসুদপুর সার্কেল) মো. কামরুজ্জামান, যায়যায়দিন পত্রিকার বিজনেস ডেভেলপমেন্ট ব্যবস্থাপক নুরুল হক, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মো. মোক্তার হোসেন, সাধারণ সম্পাদক কাজী জাহাঙ্গীর আলম, উপজেলা নির্বাহী অফিসারের সহধর্মিণী তাহরিমা আক্তার, সিনিয়র সহকারী পুলিশ সুপারের সহধর্মিণী ফ্লোরা প্রমি, প্রাণিসম্পদ অফিসার পৃথ্বীজ কুমার দাস, কাশিয়ানী এম এ খালেক বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ কে এম মাহমুদ, পিংগলিয়া সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মো. মুজিবুর রহমান মোল্যা, ইন্সপেক্টর তদন্ত মো. খোরশেদ আলম, ফ্রেন্ডস ফোরামের বিভাগীয় সম্পাদক জ্যোতিষ সমাদ্দার বাবু, কাশিয়ানী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা মো. নিজামুল আলম মোরাদ। আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপক মো. বেলাল হোসেন। কাশিয়ানী উপজেলা শিক্ষক সমিতির সাবেক সভাপতি মোল্যা আবুল বসার, সমমনা শিক্ষক সমাজের সভাপতি আলহাজ মো. বেলায়েত হোসেন, কাশিয়ানী প্রেস ক্লাবের সহসভাপতি ও সমমনা শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক কাজী মো. ওমর হোসেন, কাশিয়ানী প্রেস ক্লাবের সহসভাপতি মো. মিকাইল মিয়া, অধ্যাপক অরবিন্দ বিশ্বাস, মাজড়া এ জি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওলিউর রহমান, ডাক্তার রোজী রহমান প্রমুখ।

মহিলাদের চোখ বেঁধে হাঁস ধরা

বৈশাখী খেলার প্রথম আয়োজন ছিল মহিলাদের চোখ বেঁধে হাঁস ধরা প্রতিযোগিতা। ফ্রেন্ডস ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান হানিফেনর পরিচালনায় শুরু হয় মহিলাদের চোখ বেঁধে হাঁস ধরা। সহযোগিতায় ছিলেন ওয়াহিদুজ্জামান দুলাল, রাজু আহমেদ, মো. তারিকুজ্জামান মিলন, মনিকা রায়, মো. বিপস্নব হোসেন, মাহফুজা আক্তার লিপি, মো. আশরাফুজ্জামান, মো. জুয়েল হাসান, অধ্যাপক অরবিন্দ বিশ্বাস, আব্দুস সবুর মিয়া, শিক্ষক মো. ফোরকান শরীফ।

কলা গাছে সড়াৎ খেলা

সড়াৎ খেলা (তেলমাখা কলা গাছের আরোহণ) বিশালকার রেইন ট্রি বেষ্টিত ছায়াশীতল পরিবেশে উপজেলা চত্বরে শুরু হয় কলা গাছে সড়াৎ খেলা। ফ্রেন্ডস ফোরামের সহ-সাংগঠনিক সম্পাদক মো. জিয়াউর রহমান জিয়া ও সাংগঠনিক সম্পাদক মো. ওয়াহিদুজ্জামান দুলালের যৌথ পরিচালনায় শুরু হয় সড়াৎ খেলা। ঠিক যেন বানর ও বাঁশের অঙ্ক কষার মতো, এক লাফে উঠে তিন ফুট নেমে আসে দুই ফুট। প্রাণ খুলে কাশিয়ানীর জনগণ উপভোগ করলেন এ খেলাটি। প্রতিযোগীরা বীর বেগে কলা গাছের ওপরে উঠতে চেষ্টা করেন কিন্তু সড়াৎ করে নিচে নেমে যাচ্ছে। শরীরের সর্বশক্তি দিয়ে গাছের উপরের দিকে উঠতে প্রাণপণ চেষ্টা; কিন্তু তেল মাখা কলা গাছ বলে কথা। খেলাটি বয়সভিত্তিক দুটি গ্রম্নপে অনুষ্ঠিত হয়। পরিচালনায় সহযোগী ছিলেন- সৈয়দ মনিরুল হাসান বুলবুল, এস এস ওলিউজ্জামান, মাহমুদুল হাকিম, শাহ মো. সাকিব হোসেন, মো. আশরাফুজ্জামান মিটু, মো. তাইজুল ইসলাম টিটন, মো. সালাউদ্দিন সুজন, শেখ মো. পারভেজ, আব্দুস সবুর মিয়া, মাহমুদ হাসান মাসুদ, আল ইমরান, শহিদুল ইসলাম লাবু, মো. জুয়েল হাসান ও রাজু আহমেদ।

সাপ খেলা, সাপুড়ে নৃত্য

ছায়াশীতল পরিবেশে শুরু হয় সাপের খেলা। শত শত দর্শক চারিদিকে গোল হয়ে বসে ও দাঁড়িয়ে মনোরম পরিবেশে সাপের খেলা উপভোগ করেন। পরিচালনায় ছিলেন মো. হাবিবুর রহমান হানিফ ও তারিকুজ্জামান মিলন। সহযোগিতায় ছিলেন অধ্যাপক সুলতানুল আলম খান, মো. রাজু আহমেদ, এম এ সবুর মিয়া, মো. বিপস্নব হোসেন, মো. তাইজুল ইসলাম টিটন, মো. জুয়েল হাসান ও মো. আশরাফুজ্জামান।

চলমান... (বাকী অংশ পরবর্তী সংখ্যায়)

উপদেষ্টা, সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক ও সদস্য

ফ্রেন্ডস ফোরাম কাশিয়ানী, গোপালগঞ্জ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে