শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আব্দুল মতিন খসরুকে নিয়ে একজন বিচারকের স্মৃতি

মো. আব্দুল কাদের
  ২০ এপ্রিল ২০২১, ০০:০০

এক শুক্রবারে বন্ধের দিনের জরুরি দায়িত্ব পালনে আমি ঢাকার সিএমএম কোর্টে আসীন। তিনি আসলেন মিডিয়ায় বেশ আলোচিত ঘটনায় হাজতে থাকা একজন আসামির জামিনের দরখাস্ত নিয়ে, পুটআপ দিয়ে।

শুক্রবার, শনিবার বা অন্য কোনো বন্ধের দিনে আদালত বসে জরুরি কিছু বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য, যেমন- পুলিশ নতুনভাবে যে সব আসামি ধরে আনে তারা হাজতে যাবে না জামিন পেয়ে নিজ ঘরে ফিরে যাবে, রিমান্ডের আবেদন থাকলে তা মঞ্জুর হবে কিনা, রিমান্ড থেকে ফেরত আসলে তাকে জামিন দেওয়া হবে কিনা, কোনো আসামির দোষ স্বীকারোক্তি বা ভিকটিমের জবানবন্দি রেকর্ড করা হবে কিনা ইত্যাদি জরুরি বিষয়ে শুনানি ও আদেশ হয়।

তিনি পুটআপ দিয়ে জামিনের দরখাস্ত শুনানি শুরু করলেন, কি শুনানি বা কি আদেশ হয় তা দেখার জন্য সাংবাদিকরা অপেক্ষা করছে। আমি তাকে থামতে বললাম, থামলেন। শুক্রবারের কোর্টে পুটআপ দিয়ে হাজতি আসামির জামিন শুনানির রেওয়াজ নাই, এমনটা শুরু করলে হাজতে থাকা হাজার হাজার আসামির জামিনের জন্য শুক্রবারে হাজার হাজার দরখাস্ত দাখিল করা শুরু হবে, এমন নজির সৃষ্টি করা ঠিক হবে না ইত্যাদি বুঝিয়ে বললাম। বুঝলেন, দরখাস্তটা শুনানির জন্য একটা তারিখ প্রার্থনা করলেন।

পরবর্তী রোববার তারিখ দেওয়া হলে এজলাস ত্যাগ করলেন। খুব যুক্তিসঙ্গত আচরণ করতেন, তিনি আদালতে উপস্থিত থাকলে অন্য কোনো উকিল সাহেব উল্টা-পাল্টা আচরণ করার সাহস পেতেন না, তিনি এজলাসে আছেন দেখলে ভালো বোধ হতো। এমন কোনো কোনো উকিল সাহেবকে এজলাসে দেখলে বিচারক মনে মনে শান্তি অনুভব করেন। দেখলে মনে অশান্তি লাগে আলস্নাহর দুনিয়ায় এমন মানুষও আছেন। বীর মুক্তিযোদ্ধা আজীবন দেশে ন্যায়-বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় বলিষ্ঠ ভূমিকা রেখে গেছেন। বিনয়ী, নিরহংকার, সৎ ও নির্লোভ নেতা ছিলেন। ন্যায়-বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় বিচার বিভাগের গুরুত্বের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। আইনমন্ত্রী থাকাকালে ও পরে দেশের জজ সাহেবরা তার বিনয় ও সদ্ব্যবহারে মুগ্ধ ও সন্তুষ্ট ছিলেন।

তার কাছের মানুষ থেকে জানতে পারি- তিনি সেই ভোররাতে, ফজরের ওয়াক্তে উঠতেন আর রাত ১২টা পর্যন্ত পরিশ্রম করতেন, অক্লান্ত। হাজার হাজার লোক আসতেন তার কাছে সারাদিন! সবার কথা মন দিয়ে শুনতেন, সবাইকেই সাহায্য করতেন সাধ্যমতো।

আলস্নাহ নিশ্চয়ই এমন মানুষকে জান্নাতবাসী করবেন। বাংলাদেশের ঘরে ঘরে এবং দেশের প্রতিটি বারে হাজারে হাজারে এমন আবদুল মতিন খসরুর জন্ম হোক। বাংলাদেশে আইন অঙ্গনে তার অভাব পূরণ হওয়ার মতো নয়।

\হলেখক : যুগ্ম জেলা ও দায়রা জজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে