সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির নতুন চেয়ারম্যান বিচারপতি নাইমা হায়দার

আইন ও বিচার ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৩, ০০:০০

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির নতুন চেয়ারম্যান হিসেবে হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দারকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এ পদে দায়িত্ব পাওয়া প্রথম নারী বিচারক তিনি।

গত বছরের ৯ ফেব্রম্নয়ারি থেকে এ পদে দায়িত্বপালন করে আসা বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম সম্প্রতি আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ পান। এরপর চলতি বছরের ৫ জানুয়ারি বিচারপতি নাইমা হায়দারকে এ পদে মনোনয়ন দেওয়া হয়।

১৯৬২ সালের ১৯ মার্চ নাইমা হায়দার জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম বদরুল হায়দার চৌধুরী (মরহুম) এবং মায়ের নাম আনোয়ারা হায়দার। নাইমা হায়দার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে তার স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকেও এলএলএম এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও সাউদার্ন ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, বার্কলে বিশ্ববিদ্যালয়, লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রিপ্রাপ্ত হন।

নাইমা হায়দার ১৯৮৯ সালে জেলা আদালতের একজন আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। জেলা আদালতে তার সাফল্যের পর, তিনি ১৯৯৩ সালে হাইকোর্ট বিভাগ এবং ২০০৪ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

তিনি ২০০৯ সালের ৩০ জুন থেকে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন এবং ২০১১ সালের ৩০ জুন থেকে একই বিভাগের বিচারক স্থায়ী হিসেবে দায়িত্ব পালন করছেন। সাবেক প্রধান বিচারপতি বদরুল হায়দার চৌধুরীর মেয়ে বিচারপতি নাইমা হায়দার বাংলাদেশের হাইকোর্ট বিভাগে নিয়োগপ্রাপ্ত নারী বিচারকদের মধ্যে চতুর্থ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে