রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

লিভ-টুগেদার করা অবস্থায়ও পারিবারিক সহিংসতার মামলা করতে পারেন মহিলারা :কেরালা হাইকোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ২২ আগস্ট ২০২৩, ০০:০০

লিভ-টুগেদার সম্পর্ক থাকলেও পারিবারিক সহিংসতা বা গার্হস্থ্য হিংসার বিরুদ্ধে মামলা করতে পারেন মহিলারা, তার জন্য বিয়ের স্বীকৃতির প্রয়োজন নেই। একটি মামলার পরিপ্রেক্ষিতে এমনটাই জানালেন কেরালা হাইকোর্ট। আদালত জানিয়েছেন, যে কোনো মহিলাই গার্হস্থ্য হিংসা আইনে মামলা করতে পারেন। তার জন্য তার বিয়ে হওয়া আবশ্যক নয়।

লিভ-ইন সম্পর্কের কথা জানিয়ে জনৈক ব্যক্তি তার বিরুদ্ধে গার্হস্থ্য হিংসা আইনে আনা অভিযোগগুলো সরিয়ে দেওয়ার আবেদন জানিয়েছিলেন। পারিবারিক আদালতে মামলার শুনানির পর হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু ওই ব্যক্তির অভিযোগ খারিজ করে দিয়েছেন আদালত।

বিচারপতির পর্যবেক্ষণ, কোনো মহিলা যদি পুরুষের সঙ্গে ঘরোয়া সম্পর্কে থাকেন, তিনি ওই পুরুষের দ্বারা যে কোনো রকমের হিংসার বিরুদ্ধেই গার্হস্থ্য হিংসা আইনে মামলা করতে পারেন। ঘরোয়া সম্পর্ক বলতে এখানে দু'জন মানুষের মধ্যে এমন এক সম্পর্কের কথা বলা হয়েছে, যেখানে নারী এবং পুরুষ একই সংসারে থাকেন অথবা অতীতে কখনো ছিলেন। এই সম্পর্ক বিয়ের দ্বারা স্থাপিত হতে পারে। আবার তা বিয়ের মতো কোনো সম্পর্ক, জন্মসূত্রের আত্মীয়তা কিংবা পারিবারিক যোগাযোগের মাধ্যমেও স্থাপিত হতে পারে।

মামলাকারীর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসা আইনের ১২ নম্বর ধারায় অভিযোগ আনা হয়েছে। পারিবারিক আদালতে সেই মামলার শুনানি চলছে। তার মাঝেই গার্হস্থ্য হিংসা আইনের ধারাটি সরানোর জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ওই ব্যক্তি। তার যুক্তি ছিল, অভিযোগকারী মহিলার সঙ্গে বৈবাহিক সম্পর্কে তিনি আবদ্ধ হননি। তাই একে গার্হস্থ্য হিংসা বলা যায় না। তবে আদালত পাল্টা যুক্তি দিয়ে তার আর্জি খারিজ করে দিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে