শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পুরুষকে ঘরজামাই হতে চাপ দেওয়া নিষ্ঠুরতার শামিল :দিলিস্ন হাইকোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

কোনো পুরুষকে বিয়ের পর নিজের পরিবার ছাড়তে বাধ্য করা এবং স্ত্রী বা স্ত্রীর পরিজনের তরফে তাকে 'ঘরজামাই' করার চেষ্টাকে 'নিষ্ঠুরতা' বলে রায় দিল ভারতের দিলিস্ন হাইকোর্ট।

এই যুক্তিতেই ওই পুরুষটির তরফে দায়ের বিয়ে বিচ্ছেদের আবেদন মঞ্জুর করেছে দেশটির দিলিস্ন হাইকোর্টের বিচারপতি সুরেশকুমার কাইত এবং বিচারপতি নীনা বনশনের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ।

আদালতের পর্যবেক্ষণ, স্বামী-স্ত্রী একে অন্যের সান্নিধ্যে শান্তি ও সুস্থিতি পাবেন- এটাই বিয়ের উদ্দেশ্য। এ ক্ষেত্রে সেই শান্তি-সুস্থিতির লক্ষ্যপূরণ যে হয়নি, ঘটনা পরম্পরাই প্রমাণ করছে।

দু'দশকেরও বেশি, সেই ২০০২ থেকে স্বামী এবং স্ত্রী আলাদা থাকছেন। বস্তুত, বিয়ের পর বড়জোর ছ'মাস তারা একত্রবাস করেছেন। দীর্ঘ দু'দশকের বিচ্ছিন্নতাই প্রমাণ করে, দাম্পত্য বলে কিছু টিকে নেই।

যেখানে এক-অন্যের সঙ্গে থাকেনই না দু'জনে, সেখানে বিয়ে টিকে থাকবে কী করে! এই বিচ্ছিন্নতা, এক অন্যের থেকে দীর্ঘ দিন পৃথক থাকাও নিষ্ঠুরতা।

এই ঘটনায়, সদ্য-বিবাহিত পুরুষটিকে নিজের পরিবার ছেড়ে চলে আসার জন্য চাপ দেওয়া থেকে বিবাদের শুরু। বিয়ের পরেই তাকে 'ঘরজামাই' করতে উদ্যত হয় স্ত্রীর পরিবার। এক্ষেত্রে সুপ্রিম কোর্টের ২০১৬ সালের একটি রায়ের উলেস্নখ করেছে দিলিস্ন হাইকোর্ট। ওই রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, কোনো বিবাহিত পুরুষকে তার নিজের পরিবার থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা নিষ্ঠুরতাই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে