শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আইনজীবীদের বেনাভোলেন্ট ফান্ড দ্বিগুণ করার সিদ্ধান্ত বার কাউন্সিলের

আইন ও বিচার ডেস্ক
  ১০ অক্টোবর ২০২৩, ০০:০০

আইনজীবীদের বেনাভোলেন্ট ফান্ড বৃদ্ধি করে দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল। সেই হিসেবে আইনজীবীদের মৃতু্যদাবি সর্বোচ্চ ১০ লাখ টাকায় উন্নীত করা হয়েছে। আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ডক্টর ওয়াহিদুজ্জামান শিকদার সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে ২০২৪ সালের জন্য বার কাউন্সিলের লাইসেন্স রিনু্যয়াল বা বার্ষিক ফি, বেনাভোলেন্ট ফান্ডের চাঁদা ও রিলিফ ফান্ডের চাঁদা জমা দিতে বলা হয়েছে। তবে যেসব আইনজীবী বেনাভোলেন্ট ফান্ড স্কিমের সদস্য থেকে আগ্রহী নয় তাঁদের বেনাভোলেন্ট ফান্ডের ফি বাদে বাৎসরিক সনদ নবায়ন বা লাইলেন্স রিনু্যয়াল ফি ও রিলিফ ফান্ডের ফি অবশ্যই পরিশোধ করতে হবে। আর বেনাভোলেন্ট ফান্ড স্কিমের সদস্য থেকে আগ্রহী নয় মর্মে বাংলাদেশ বার কাউন্সিলের সচিব বরাবর একটি আবেদন প্রেরণ করতে হবে।

বিজ্ঞপ্তির ভাষ্য মতে, বাংলাদেশ লিগ্যাল প্যাক্টিশনার্স অ্যান্ড বার কাউন্সিল রুলস, ১৯৭২-এর বিধি নং ৬৮(বি), বেনাভোলেন্ট ফান্ড আইনের বিধি নং ৪ এবং রিলিফ ফান্ড আইনের বিধি ৪ অনুযায়ী ২০১৪ সালের জন্য বার কাউন্সিলের লাইসেন্স রিনু্যয়াল বা বার্ষিক ফি, বেনাভোলেন্ট ফান্ডের চাঁদা ও রিলিফ ফান্ডের চাঁদা চলতি বছরের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পরিশোধ করা আবশ্যক।

নির্ধারিত সময়ের মধ্যে লাইসেন্স রিনু্যয়াল বা বার্ষিক ফি, বেনাভোলেন্ট ফান্ডের চাঁদা প্রেরণে ব্যর্থ হলে ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত বিলম্ব ফি ছাড়া জমা দেওয়া যাবে। কিন্তু ৩১ জানুয়ারির পর ওই ফি ও চাঁদা প্রেরণ করলে ১ জানুয়ারি, ২০২৪ থেকে লাইসেন্স রিনু্যয়াল বা বার্ষিক ফি বাবদ প্রতি মাসে ১০ টাকা এবং বেনাভোলেন্ট ফান্ডের চাঁদার জন্য প্রতি মাসে ২০ টাকা হারে বিলম্ব ফি প্রদান করতে হবে।

ফি ও চাঁদার হার

হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসের অনুমতিপ্রাপ্ত অ্যাডভোকেট ব্যতীত সব অ্যাডভোকেটকে ২০২৪ সালের জন্য লাইসেন্স রিনু্যয়াল বা বার্ষিক ফি ২০০ টাকা দিতে হবে। চলতি বছরের ২৪ জুন অনুষ্ঠিত বার কাউন্সিল সভার সিদ্ধান্ত অনুযায়ী বেনাভোলেন্ট স্কিমের চাঁদা ও বেনাভোলেন্ট ফান্ড (বি.এফ) স্টিকারের টাকা নিম্নে বর্ণিত তালিকা অনুসারে দিতে হবে।

ক. ২০১৫ সাল থেকে ২০২৪ সালের মধ্যে তালিকাভুক্ত (তালিকাভুক্তির সাল থেকে ১০ বছর পর্যন্ত) সব অ্যাডভোকেট যারা বেনাভোলেন্ট ফান্ডের সদস্য তাদের চাঁদা ৫ হাজার টাকা।

খ. ২০০৫ সাল থেকে ২০১৪ সালের মধ্যে তালিকাভুক্ত (তালিকাভুক্তির ১১তম বছর থেকে ২০তম বছর পর্যন্ত) সব অ্যাডভোকেট যারা বেনাভোলেন্ট ফান্ডের সদস্য তাদের চাঁদা ৬ হাজার টাকা।

গ. ২০০৪ সাল এবং এর আগে তালিকাভুক্ত (ইয়ালিকাভুক্তির ২১তম বছর থেকে ঊর্ধ্বে) সব অ্যাডভোকেট যারা বেনাভোলেন্ট ফান্ডের সদস্য তাদের চাঁদা ৭ হাজার টাকা।

এছাড়া বার কাউন্সিলের বেনাভোলেন্ট ফান্ড (বি.এফ) স্টিকারের মূল্য ২০ টাকা থেকে বৃদ্ধি করে ৩০ টাকা করা হয়েছে। আর রিলিফ ফান্ডের চাঁদা দিতে হবে ২০০ টাকা।

দ্বিগুণ হলো বেনাভোলেন্ট ফান্ডের মৃতু্যদাবি

বার কাউন্সিলের গত ২৪ জুন অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী বেনাভোলেন্ট ফান্ডের মঞ্জুরি চলতি বছরের পয়লা ডিসেম্বর ও তার পরবর্তী তারিখে মৃতু্যবরণকারী আইনজীবীদের পরিবারের সদস্য/নমিনিরা নিম্নে বর্ণিত বেনাভোলেন্ট ফান্ডের বৃদ্ধিপ্রাপ্ত স্স্নাব অনুসারে প্রাপ্ত হবেন-

ক. ৪ বছর চাঁদা দানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ৩৫ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৭০ হাজার টাকা করা হয়েছে।

খ. ৫-৯ বছর চাঁদাদানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ৬০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ২০ হাজার টাকা করা হয়েছে।

গ. ১০-১৪ বছর চাঁদাদানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ৯০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ৮০ হাজার টাকা করা হয়েছে।

ঘ. ১৫-১৯ বছর চাঁদাদানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ১ লাখ ৩০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ২ লাখ ৬০ হাজার টাকা করা হয়েছে।

ঙ. ২০-২৪ বছর চাঁদাদানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ১ লাখ ৭০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৩ লাখ ৪০ হাজার টাকা করা হয়েছে।

চ. ২৫-২৯ বছর চাঁদাদানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ২ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৪ লাখ টাকা করা হয়েছে।

ছ. ৩০-৩৪ বছর চাঁদাদানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা করা হয়েছে।

জ. ৩৫-৩৯ বছর চাঁদা দানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ৩ লাখ ৫০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৭ লাখ টাকা করা হয়েছে।

ঝ. ৪০ বছর বা তার ঊর্ধ্বে বছর চাঁদাদানকারী বর্তমানে প্রাপ্ত মৃতু্যদাবি ৫ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১০ লাখ টাকা করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে