রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি বোরহানউদ্দিন

আইন ও বিচার ডেস্ক
  ২৪ অক্টোবর ২০২৩, ০০:০০

বাংলাদেশ বার কাউন্সিলের অধীন আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্ট আপিল বিভাগের বিচারপতি মো. বোরহানউদ্দিন। বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সম্মতিক্রমে এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে বিচারপতি মো. বোরহানউদ্দিনকে মনোনীত করা হয়েছে। এরই মধ্যে তার সঙ্গে আমরা কয়েকটি মিটিং করেছি।

এর আগে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান ২০২২ সালের শুরু থেকে এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন করেন। তবে গত ১২ সেপ্টেম্বর বাংলাদেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি ওবায়দুল হাসান। পরে আপিল বিভাগের বিচারপতি মো. বোরহানউদ্দিনকে এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান মনোনীত করা হয়।

প্রসঙ্গত, বিচারপতি বোরহান উদ্দিন ১৯৫৭ সালের ২৮ ফেব্রম্নয়ারি জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন।

বোরহান উদ্দিন ১৯৮৫ সালের ৩ মার্চ জেলা আদালতের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। ১৯৮৮ সালের ১৬ জুন তিনি হাইকোর্ট বিভাগের আইনজীবী হন। ২০০২ সালের ২৭ নভেম্বর, তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী হন।

তিনি ২০০৮ সালের ১৬ নভেম্বর হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক এবং ২০১০ সালের ১১ নভেম্বর স্থায়ী বিচারক হিসেবে নিয়োগ পান। ৯ জানুয়ারি, ২০২২ সালে বোরহান উদ্দিনকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে