শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রাজশাহীর সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইবু্যনালে প্রথমবারের মতো সাক্ষ্য গ্রহণ হলো ভার্চুয়াল পদ্ধতিতে

আইন ও বিচার ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রাজশাহীর সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইবু্যনালে প্রথমবারের মতো সাক্ষ্য গ্রহণ হলো ভার্চুয়াল পদ্ধতিতে

রাজশাহীতে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইবু্যনালে প্রথমবারের মতো ভার্চুয়াল পদ্ধতিতে মামলার সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। আদালতের বিচারক মো. এনায়েত কবির সরকার ১৪ ফেব্রম্নয়ারি সন্ত্রাস ০৭/২২ মামলায় ভার্চুয়াল পদ্ধতিতে দুজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন স্পেশাল পিপি মো. জহুরুল ইসলাম এবং আসামি পক্ষে ছিলেন সুনির্মল সরকার।

প্রসঙ্গত, ২০২০ সালের ৯ জুলাই এর ১১নং আইন মোতাবেক ভার্চুয়াল প্রক্রিয়ায় সাক্ষ্য গ্রহণের আইন হলেও তা বহুলভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

পরবর্তী সময়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের প্রশাসন শাখা থেকে গত বছরের ২০ আগস্ট অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে বিচারপ্রার্থী পক্ষরা, তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতিতে সাক্ষ্য গ্রহণ ও শুনানিসহ মামলার যে কোনো পর্যায়ে আবশ্যকরণীয় ক্ষেত্রে আদালত কর্তৃক প্যাকটিস নির্দেশনা জারি করা হয়।

সেই আলোকে দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট, কিছু দিন আগে ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইবু্যনাল থেকে আসামি ছিনতাইয়ের ঘটনা বিবেচনা করে এবং জঙ্গি আসামিদের নিরাপত্তাজনিত কারণে রাজশাহীর সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইবু্যনালের বিচারক মো. এনায়েত কবির সরকার আইনানুযায়ী রাজশাহী কেন্দ্রীয় কারাগারের জেলারসহ আদালত সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে ভার্চুয়াল পদ্ধতিতে সাক্ষ্য গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে