শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব পরাভব মানেননি দারিদ্র্যের কাছে

নন্দিনী ডেস্ক
  ৩১ মে ২০২১, ০০:০০

সিঙ্গাপুরের বর্তমান প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব। জীবন সংগ্রামে হেরে যেতে যেতে কয়েকবার আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে মহাপাপ ভেবে তিনি আত্মহত্যা না করে লড়াই চালিয়ে গেছেন। প্রবল আত্মবিশ্বাস নিয়ে নিজেকে তৈরি করে জীবনে উত্তম সাফল্য অর্জন করেছেন।

পেশায় পাহারাদার পিতা মোহাম্মদ ইয়াকুবের পাঁচ সন্তানের মধ্যে সবার ছোট হালিমা বিনতে ইয়াকুব। জন্ম নেন ১৯৫৪ সালের ২৩ আগস্ট। চার বছর বয়সে তিনি পিতৃহারা হন। অভাব তখন তাদের পরিবারে জেঁকে বসে! মা সংসার চালাতে গিয়ে হোটেলে ঝিয়ের কাজ নেন। স্কুলের ফাঁকে হালিমা মায়ের সাথে হোটেলে পেস্নট গস্নাস ধোয়ার এবং ফরমায়েশের কাজ করতে থাকেন। কিন্তু তার লেখাপড়া থামাতে পারেনি এই দারিদ্র্য। আইন পড়া শেষ করে তিনি ক্ষুধার সাথে যুদ্ধে বিজয় লাভ করেন।

১৯৭৮ সালে সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জনের আগে তিনি সিঙ্গাপুর চীনা বিদ্যালয় ও তেনজং কেটং বালিকা বিদ্যালয়ে অধ্যয়ন করেন। ১৯৮১ সালে হালিমা সিঙ্গাপুর বারে যোগদান করেন। ২০০১ সালে তিনি সিঙ্গাপুর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ২০১৬ সালের ৭ জুলাই এনইউএসতে তাঁকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয়।

আইন পেশা থেকে ২০০১ সালে সিঙ্গাপুর পিপলস অ্যাকশন পার্টিতে কর্মী হিসাবে যোগদান করার মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবন শুরু। পরপর চারটি নির্বাচনে জয়লাভ করে নিজের অবস্থান পাকাপোক্ত করেন এবং ২০১১ সালে সামাজিক উন্নয়ন ও যুব ক্রীড়া প্রতিমন্ত্রী নিযুক্ত হন। ২০১৩ সালে সিঙ্গাপুরের ইতিহাসে প্রথম নারী স্পিকার মনোনিত হয়ে বিশ্বব্যাপী আলোচনায় চলে তিনি।

সংসদে স্পিকার হয়েই শেষ হয়নি তাঁর উত্থান। ২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনে স্পিকারের পদ থেকে পদত্যাগ করে তিনি প্রার্থী হন। নির্বাচনে জয়ী হয়ে হালিমা বিশ্বের সর্বাধুনিক নগর রাষ্ট্র সিঙ্গাপুরের প্রথম মুসলিম নারী প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে