শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

আরব দেশের প্রথম মহাকাশযান মঙ্গলে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

৯ ফেব্রম্নয়ারি রাতে মঙ্গলের কক্ষপথে সফলভাবে প্রবেশ করল তাদের মহাকাশযান। এটাই পৃথিবীর কক্ষপথের বাইরে কোনো আরব দেশের প্রথম মহাকাশ অভিযান। আর প্রথম অভিযানেই এমন সাফল্যে তৈরি হলো ইতিহাস।

গত সাত মাস ধরে ৩০ কোটি মাইল পথ পাড়ি দিয়ে শেষ পর্যন্ত তাদের লক্ষ্যে সফল হলো মহাকাশযান 'আমাল'। প্রসঙ্গত, আরবি এই শব্দের অর্থ 'আশা'। আশা পূরণের লক্ষ্যে যে তারা অনেকটাই এগিয়ে গেল তা এই দিনের সাফল্য থেকে পরিষ্কার।

মঙ্গলে বহু অভিযানই ব্যর্থ হয়েছে। পরিসংখ্যান বলছে, প্রায় ৬০ শতাংশ অভিযানই কোনো না কোনো কারণে সাফল্যের মুখ দেখেনি। কিন্তু শেষ পর্যন্ত 'আমাল' সফলভাবে মঙ্গলের কক্ষপথে ঢুকে পড়ার পরই উলস্নাসে ফেটে পড়েন দুবাইয়ে দেশের মহাকাশ গবেষণা সংস্থার দপ্তরের কর্মীরা।

তার আগের মিনিট পনেরো ছিল দমচাপা রুদ্ধশ্বাস মুহূর্তের। তবে শেষ ভালো যার, সব ভালো তার। ইতিহাসে শামিল হতে পেরে উচ্ছ্বসিত যুবরাজ মুহাম্মদ বিন জায়েদ আলিও। দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। কয়েক দিন ধরেই শুরু হয়ে গিয়েছিল কাউন্টডাউন। পৃথিবীর সবচেয়ে উঁচু বাড়ি বুর্জ খলিফাসহ দেশের ল্যান্ডমার্কগুলো সেজেছিল লাল আলোয়। এদিন ইতিহাস রচনার পরে অনেককে পথে নেমে এসে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়। এদিকে সংযুক্ত আরব আমিরাত ছাড়াও চীন, আমেরিকার দুটি মহাকাশযানও এর মধ্যেই এসে পৌঁছবে মঙ্গলে। আসলে লালগ্রহ ও পৃথিবী খুব কাছাকাছি আসার বিষয়টির দিকে খেয়াল রেখেই গত জুলাই মাসে মঙ্গল মিশন শুরু করে এই তিন দেশ। আগামী মে মাস পর্যন্ত সেটি চক্কর দেবে কক্ষপথে। তারপরে এর রোভার আলাদা হয়ে গ্রহটির পৃষ্ঠে অবতরণ করে সেখানে জীবনের চিহ্ন খোঁজার চেষ্টা করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে