শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১০ এপ্রিল ২০২১, ০০:০০

গুগল ম্যাপ দেবে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক

ব্যবহারকারীদের জন্য প্রতিদিনই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় টেক জায়ান্ট কোম্পানি গুগল। সে ধারাবাহিকতায় এবার চালককে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা দেবে গুগল ম্যাপ।

মূলত ট্র্যাফিক ডেটা এবং রাস্তার অবস্থা পর্যালোচনা করে সর্বনিম্ন কার্বন নিঃসরণকারী ভ্রমণ এলাকার তথ্য দেবে এই সার্চ ইঞ্জিন। গুগল জানিয়েছে, এই বছরের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এই ফিচার চালু হবে।

বিশ্বব্যাপী সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসেবে ফিচারটি চালু হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রম্নতির একটি অংশ নতুন এই ফিচার। ফিচারটি চালুর পর গুগল ম্যাপস অ্যাপিস্নকেশনটিতে ডিফল্ট রুটটি একটি 'পরিবেশবান্ধব' অপশন হিসেব কাজ করবে। যতক্ষণ পর্যন্ত না ব্যবহারকারীরা এই ম্যাপ থেকে বের না হবেন। বিকল্প রুটগুলো যখন খুব দ্রম্নততার সঙ্গে আসবে তখন গুগল পছন্দের রুটগুলো সরবরাহ করবে এবং ব্যবহারকারীদের কার্বন নির্গমনের আনুমানিক তুলনামূলক চিত্র দেবে।

শনির চাঁদের মহাসাগরেও তীব্র আলোড়নের খবর

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক

পৃথিবীর মতোই শনির চাঁদ 'এনসেলাডাস'-এর সুবিশাল মহাসাগরের পানি প্রতি মুহূর্তে আলোড়িত হচ্ছে। ঘূর্ণিও হচ্ছে সেই মহাসাগরে। শনির চাঁদের মহাসাগরের পানি গরম হয়ে গিয়ে ওজনের তুলনায় হালকা হয়ে উপরে উঠে আসছে। তারপর চাঁদের পিঠের হাড়জমানো ঠান্ডার জেরে তা ফের শীতল হয়ে নেমে যাচ্ছে নিচে। এভাবে প্রতি মুহূর্তেই আলোড়িত হচ্ছে শনির একটি চাঁদ এনসেলাডাসের মহাসাগর। মহাসাগরের এই উথাল-পাথাল তার সক্রিয় থাকারই প্রমাণ।

গত ২৫ মার্চ প্রকাশিত একটি গবেষণাপত্র এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা 'নেচার জিওসায়েন্স'-এ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে