শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মানবদেহে প্রাণীর অঙ্গ প্রতিস্থাপন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৪ এপ্রিল ২০২১, ০০:০০

অঙ্গ প্রতিস্থাপন চিকিৎসাবিজ্ঞানের এই চরম উৎকর্ষের যুগে কোনো অজানা ঘটনা নয়। মুমূর্ষু রোগীর দেহে অন্য কোনো মানুষের অঙ্গ প্রতিস্থাপন করে বাঁচিয়ে তোলার ঘটনা উন্নত দেশগুলোয় আকছারই ঘটছে। কিন্তু সমস্যাটা হলো- প্রতিস্থাপন করার মতো বাড়তি অঙ্গ মোটেই সহজলভ্য নয়।

ফলে সক্ষমতা থাকা সত্ত্বেও প্রতি বছরই অনেক মানুষ মারা যান। কিন্তু এ সমস্যার সমাধান এবার সম্ভবত করে ফেলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। শূকরের অঙ্গ মানুষের দেহে প্রতিস্থাপন করার মাধ্যমে এ সংকট কাটিয়ে ওঠার চেষ্টায় আছেন তারা। আর এ খবর জানিয়েছে তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অবস্থিত বায়োপ্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান 'ইউনাইটেড থেরাপিউটিকস'-এর বিজ্ঞানীরা বিষয়টি নিয়ে কাজ করছেন। প্রাথমিক সফলতাও পেয়েছেন তারা। ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যেই শূকরের হৃৎপিন্ড বেবুনের দেহে প্রতিস্থাপন করে তা ৯৪৫ দিন জীবিত রাখতে সক্ষম হয়েছেন ইউনাইটেড থেরাপিউটিকসের বিজ্ঞানীরা।

অবশ্য শূকরের হৃৎপিন্ড সরাসরি একবারে বসিয়ে দেওয়া হয়নি, অন্তত পাঁচটি মানব জিনের মাধ্যমে হৃৎপিন্ডটিকে নতুন দেহে প্রতিস্থাপনের জন্য সহনশীল করে তোলা হয়েছে। প্রতিষ্ঠানটির কর্ণধার মার্টিন রথবস্নাট প্রায় ৪ বছর ধরে এ গবেষণায় বিনিয়োগ করে আসছেন। তিনি জানান, তার উদ্দেশ্য হলো মানুষের জন্য নিরবচ্ছিন্ন প্রতিস্থাপনযোগ্য অঙ্গের সরবরাহ নিশ্চিত করা, যাতে একজন মানুষও অঙ্গ সংকটে প্রাণ না হারায়। দিনে অন্তত ১২টি করে প্রতিস্থাপনযোগ্য অঙ্গ সরবরাহ করতে চান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে