শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

উন্মুক্ত হলো অডিও পস্ন্যাটফর্ম 'ক্লাবহাউস'

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ০৭ আগস্ট ২০২১, ০০:০০

ক্লা্‌বহাউসে যোগ দিতে আর 'ইনভাইট' বা আমন্ত্রণের প্রয়োজন পড়বে না। কোনো ওয়েটলিস্টেও আর থাকতে হবে না। সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে সামাজিক অডিও অ্যাপটিকে।

মহামারিতে অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা পেয়েছিল লাইভ অডিও অ্যাপ 'ক্লাবহাউস'। শুরুতে শুধু আইফোন ব্যবহারকারীরাই 'ইনভাইট অনলি' প্রক্রিয়ার মধ্যদিয়ে অ্যাপটিতে যোগ দিতে পারতেন। আর অ্যাপে পরিচিত কেউ না থাকলে, ওয়েটলিস্টে নিজের নাম তালিকাভুক্ত করে অপেক্ষা করতে হতো আগ্রহীদের।

ক্লাবহাউস এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিল যে ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটারের মতো সামাজিক মাধ্যম পস্ন্যাটফর্মগুলোও নিজ নিজ অডিওনির্ভর সেবা আনার কথা জানিয়েছিল। সে ধারাবাহিকতায় এরই মধ্যে টুইটারে চলে এসেছে স্পেসেস, ইনস্টাগ্রামও নিয়ে এসেছে ক্যামেরা বন্ধ রেখে 'অডিও অনলি মোডে' লাইভস্ট্রিম সুবিধা। অন্যদিকে, ফেসবুক আনছে সাউন্ডবাইটস। এছাড়া মিউজিক অ্যাপ স্পটিফাইও নিজ সেবায় অডিও চ্যাটিং অপশন আনার কথা জানিয়েছে।

বুধবার নিজেদের অ্যাপ থেকে 'ইনভাইট অনলি' উঠিয়ে নেওয়ার ব্যাপারে জানিয়েছে ক্লাবহাউস। পাশাপাশি প্রতিষ্ঠানটি এক পোস্টে লিখেছে, 'আমরা জানি আমরা পালস্না দেওয়ার সঙ্গে সঙ্গে আরও অনেক চড়াই-উতরাই আসবে, এবং বড় নেটওয়ার্কের কাছ থেকে প্রচন্ড প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে